জরুরি চিকিৎসাসেবা দেবে ড্রোন অ্যাম্বুলেন্স

ড্রোন অ্যাম্বুলেন্স তৈরি করেছেন গবেষকেরা
ড্রোন অ্যাম্বুলেন্স তৈরি করেছেন গবেষকেরা

সম্প্রতি নেদারল্যান্ডসের গবেষকেরা ড্রোন অ্যাম্বুলেন্স তৈরি করেছেন যার মাধ্যমে জরুরি সাহায্য বা সেবা দ্রুত পৌঁছানো সম্ভব। হার্ট অ্যাটাকে আক্রান্ত রোগী বা অন্য মুমূর্ষু রোগীকে বাঁচানোর জন্য দ্রুত যেসব সাহায্য দরকার হয় এই ক্ষুদ্র যানটির মাধ্যমে তা পৌঁছানো সম্ভব হবে।

গবেষকেরা জানিয়েছেন, জরুরি চিকিৎসার ক্ষেত্রে সময় বাঁচানোর বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ। হাসপাতালে নেওয়ার আগ পর্যন্ত রোগীকে বাঁচিয়ে রাখার প্রয়োজনীয় যেসব চিকিৎসা দরকার হয় তার কথা ভেবেই ডেলফট প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালেক মোমন্ট তৈরি করেছেন এই ড্রোন। সাধারণ অ্যাম্বুলেন্স যে সেবা দিতে পারে না, এই ড্রোন সে অসুবিধা দূর করতে পারবে। ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে জীবন বাঁচানোর সরঞ্জাম পৌঁছে দিতে পারবে এ ড্রোনটি।
গবেষক মোমন্ট বলেন, হার্ট অ্যাটাক বা এজাতীয় সমস্যার ক্ষেত্রে কয়েক মিনিটের মধ্যেই জরুরি চিকিৎসাসেবা দিতে হয়। আমরা যদি রোগীর কাছে দ্রুত যেতে পারি, তবে হয়তো অনেককেই বাঁচানো যাবে। এই ড্রোন ডিফাইব্রিলেটরের মতো জীবন রক্ষাকারী যন্ত্র পৌঁছে দিতে পারবে।
গবেষকেরা বলছেন, রাস্তায় যানজট কিংবা প্রতিবন্ধকতার কারণে অ্যাম্বুলেন্স পৌঁছাতে দেরি হয়। কিন্তু এই ড্রোন অ্যাম্বুলেন্স সব বাধা দূর করে দ্রুত রোগীর কাছে পৌঁছে যাবে। এ ছাড়া ড্রোনের সঙ্গে বসানো ক্যামেরা ও ভিডিও স্ট্রিমিং যন্ত্রপাতি রোগীর অবস্থা চিকিৎসককে সরাসরি দেখাতে পারবে।