গুগল ছেড়ে দিলেন অ্যান্ড্রয়েডের সহ-প্রতিষ্ঠাতা!

অ্যান্ডি রুবিন
অ্যান্ডি রুবিন

গুগল ছেড়ে দিলেন অ্যান্ড্রয়েডের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ডি রুবিন। গতকাল বৃহস্পতিবার গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবসা ও রোবট প্রকল্পের প্রধান অ্যান্ডি রুবিন গুগল ছেড়ে যাচ্ছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গুগলের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সহপ্রতিষ্ঠাতা হিসেবেই রুবিনকে চেনেন সবাই। হঠাৎ কেন গুগল ছেড়ে দিচ্ছেন তিনি?
গুগল কর্তৃপক্ষ ওয়াল স্ট্রিট জার্নালকে এক ই-মেইল বার্তায় জানিয়েছে, নতুন একটি উদ্যোগের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন রুবিন। তিনি এমন একটি কোম্পানি বা প্রতিষ্ঠান গড়ে তুলতে যাচ্ছেন, যা ভবন নির্মাণ প্রযুক্তি ও হার্ডওয়্যার নিয়ে কাজ করে এমন ছোট ছোট প্রতিষ্ঠানকে (স্টার্ট-আপ) সাহায্য করবে।
গুগলের অ্যান্ডি রুবিনের জায়গায় কে আসছেন? এই প্রশ্নের উত্তরে গুগল জানিয়েছে, গুগলের গবেষক ও রোবট গ্রুপের সদস্য জেমস কাফনার রুবিনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

গত বছরই গুগলের ব্রাউজার ও অ্যাপ্লিকেশন বিভাগের প্রধান সুন্দর পিশাইকে অ্যান্ডি রুবিনের অ্যান্ড্রয়েড বিভাগের প্রধান করে দেওয়া হয়।
গুগলের মোবাইল সফটওয়্যার, অ্যাপ্লিকেশন, ক্রোম ব্রাউজারকে একই ছাদের নিচে আনতে সুন্দর পিশাইকে দায়িত্ব দেওয়া হয়।
বিনা মূল্যের ওপেন-সোর্স সফটওয়্যার প্ল্যাটফর্ম হিসেবে অ্যান্ড্রয়েড তৈরি করেন অ্যান্ডি রুবিন, যা বর্তমানে স্মার্টফোন বাজারের অধিকাংশই দখল করে রেখেছে।