বিজ্ঞাপনমুক্ত ইন্টারনেট ব্যবহারে গুগলের নতুন সেবা

সার্চ ইঞ্জিন গুগল এবার বিজ্ঞাপনমুক্ত ইন্টারনেট ব্যবহারের সুবিধা নিয়ে নতুন সেবা চালু করেছে। এ সেবা প্রকল্পের আওতায় ব্যবহারকারী নির্দিষ্ট পরিমাণের অর্থ পরিশোধ করে বিজ্ঞাপন ছাড়াই ইন্টারনেটে ওয়েবসাইট দেখতে পারবেন। বিজ্ঞাপনমুক্ত ওয়েবসাইট দেখতে চাইলে খরচ হবে এক থেকে তিন ডলার পর্যন্ত। যাঁরা এ সেবা নিয়ে ওয়েবসাইট দেখবেন তাঁরা ওয়েবসাইটগুলোতে বিজ্ঞাপনের বদলে আলাদা একটি পিক্সেলের নকশা দেখতে পাবেন। সম্প্রতি সায়েন্সডেইলি এবং আরবান ডিকশনারি ওয়েবসাইটে এ বিষয়টি পরীক্ষা করা হয়। এ ছাড়া উইকিহাউ, ম্যাশেবল এবং ইমগুর ওয়েবসাইটেও বিষয়টি পরীক্ষা করা হচ্ছে।

আপাতত পরীক্ষামূলক এ সেবাটি আমন্ত্রিত ব্যক্তিদের জন্যই করা হয়েছে। যেসব ওয়েবসাইট এ সেবায় যুক্ত হতে চায়, তাদের জন্যও বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। একে ওয়েবসাইট দেখার বিষয়টির ক্ষেত্রে নতুন এক অভিজ্ঞতা হিসেবে বলা হচ্ছে। এ বিষয়ে এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে ইন্টারনেটের সবচেয়ে বড় আয়ের ক্ষেত্র বিজ্ঞাপন। কিন্তু বিজ্ঞাপনমুক্ত করেও কীভাবে ওয়েবসাইটগুলোকে সাহায্য করা যায় আবার পাঠকদের বিজ্ঞাপনমুক্ত সেবা দেওয়া যায়, সে বিষয়টি নিয়েই গুগলের এ প্রকল্প। এর ফলে নিবন্ধিত ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া অর্থ গুগল এবং নির্দিষ্ট ওয়েবসাইট দুপক্ষই পাবে। এ ক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগইন করলেই বিজ্ঞাপনমুক্ত ওয়েবসাইট দেখার সেবাটি পাওয়া যাবে।
মূলত বিজ্ঞাপনের আধিক্যতায় অতিষ্ঠ ব্যবহারকারীদের সহজে ইন্টারনেট ব্যবহার এবং নির্দিষ্ট ওয়েবসাইটগুলো বিজ্ঞাপনমুক্ত দেখার সুবিধা দিতেই গুগলের এমন উদ্যোগ। এ ছাড়া অনলাইন বিজ্ঞাপন বর্তমানে যেভাবে দেখানো হচ্ছে সেটিরও পরিবর্তন করা জরুরি বলে মনে করছেন গবেষকেরা। সাধারণ বিজ্ঞাপনের জায়গায় ছোট ছোট গেম বিজ্ঞাপন সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাডলুডিওর সহপ্রতিষ্ঠাতা
হাওয়ার্ড কিংস্টোন জানান, অনলাইনে বর্তমানে যেভাবে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তাতে অনেক ব্যবহারকারীই বিরক্ত হচ্ছেন। এটি পরিবর্তন করা জরুরি। গুগলের নতুন এ প্রকল্পটি ব্যবহারকারীদের বিজ্ঞাপনমুক্ত ওয়েবসাইট দেখার সুবিধা অনেকটাই দিতে পারবে বলেও মনে করেন তিনি। এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে www.google.com/contributor/welcome ঠিকানায়।
—বিবিসি অবলম্বনে কাজী আলম