উদ্ভাবনী উদ্যোগ নিয়ে ঢাকায় হলো সম্মেলন

ইনোভেশন এক্সট্রিমের একটি অধিবেশনে বক্তৃতা করছেন ড্যান ডব্লিউ মজীনা
ইনোভেশন এক্সট্রিমের একটি অধিবেশনে বক্তৃতা করছেন ড্যান ডব্লিউ মজীনা

বাংলাদেশে উদ্ভাবন—কথাটির ওপর ভিত্তি করে দেশি উদ্যোক্তাদের উৎসাহিত করতে এবং প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে স্টার্টআপ ঢাকার উদ্যোগে ২২ নভেম্বর রাজধানীর একটি হোটেলে হলো ইনোভেশন এক্সট্রিম আয়োজন। সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক ছিল গ্রামীণফোন। সম্মেলনে দেশি ও আন্তর্জাতিক উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং নিজ নিজ ক্ষেত্রে সফল মানুষেরা বিভিন্ন অধিবেশনে নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
সম্মেলনের একটি অধিবেশনে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা পাবনার একটি গ্রামের এক কৃষকের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের মানুষের রক্তেই উদ্যোগ আছে। তাই ব্যবসায় উদ্যোগ এখানে সফল হবে।
সম্মেলনের প্রধান বক্তা ছিলেন নেপালের ব্যবসায়ী নিরভানা চৌধুরী। তিনি ‘বিলিয়নিয়ার বেসিকস’ নামের কর্মশালা পরিচালনা করেন। প্রতিষ্ঠিত ও নতুন ব্যবসায় উদ্যোগে টেলিযোগাযোগের প্রভাব নিয়ে আলোচনা করেন গ্রামীণফোনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ। সম্মেলনে সফল বেশ কজন উদ্যোক্তা বিভিন্ন অধিবেশনে বক্তৃতা করেন।
এ সম্মেলনে আগে বাছাই করা ১০টি ব্যবসায় উদ্যোগ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে বঙ্গ, দাম ডটকম ডটবিডি ও ঝুমঝুম বিনিয়োগকারীদের সামনে তাদের পরিকল্পনা উপস্থাপনের সুযোগ পায়।
স্টার্টআপ ঢাকার প্রতিষ্ঠাতা মুস্তাফিজুর আর খান বলেন, বাংলাদেশে এর আগে এ ধরনের কোনো সম্মেলনে এ বিপুল সাড়া পাওয়া যায়নি, যেখানে সব কটি টিকিট বিক্রি হয়েছে। এ থেকেই প্রযুক্তিভিত্তিক স্টার্টআপের উজ্জ্বল সম্ভাবনা সহজে অনুমেয়। —মেহেদী হাসান