অনলাইনে কেনা যাবে ফায়ারফক্স স্মার্টফোন

ফায়ারফক্স স্মার্টফোন
ফায়ারফক্স স্মার্টফোন

ফায়ারফক্স অপারেটিং সিস্টেম-চালিত নতুন স্মার্টফোন খুব শিগগির যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বিক্রি শুরু হবে। তবে এ দুটি দেশের ক্রেতারা কেবল অনলাইন নিলামের সাইট ইবে থেকে ফোনটি কিনতে পারবেন। ওয়েবসাইট দেখার জনপ্রিয় সফটওয়্যার ফায়ারফক্সের নির্মাতা মজিলা এ অপারেটিং সিস্টেম তৈরি করেছে। আর এই স্মার্টফোন তৈরি করেছে চীনের মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক কোম্পানি জেডটিই। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিফোনিকার মাধ্যমে স্পেন, কলম্বিয়া ও ভেনেজুয়েলায় এ স্মার্টফোন বিক্রি করেছে।
নতুন এ স্মার্টফোনের দাম ৫৯ দশমিক ৯৯ পাউন্ড। এতে রয়েছে ১ গিগাহার্টজ প্রসেসর। এতে রয়েছে ৩ দশমিক ৫ ইঞ্চি পর্দা এবং ৩ দশমিক ২ মেগাপিক্সেল ক্যামেরা। পরামর্শক প্রতিষ্ঠান ওভামের প্রধান টেলিকম বিশ্লেষক জ্যান ডসন বলেন, জেডটিইর ইবেতে স্মার্টফোন বিক্রির এই সিদ্ধান্ত একেবারে সঠিক হয়েছে। কেননা বাজারে এখনো গুগল, অ্যাপল ও উইন্ডোজের স্মার্টফোনের ব্যাপক চাহিদা রয়েছে। এতে ফোনের ভিড়ে নতুন স্মার্টফোন কতটুকু জায়গা দখল করে নিতে পারবে, তা নিয়ে সংশয় রয়েছে। তাই এ সময়টায় ইবেতে বিক্রির সিদ্ধান্তটি যথাযথ হয়েছে।
জেটটিইির একজন মুখপাত্র বলেন, প্রথমবারের মতো স্মার্টফোন ব্যবহার করার প্রস্ততি নিচ্ছেন—এমন লোকজনকে লক্ষ্য করে এ স্মার্টফোন তৈরি করা হয়েছে।
—বিবিসি অবলম্বনে রোকেয়া রহমান