চোখ রাখুন প্রোগ্রামে...

ক্ষতিকর কম্পিউটার ভাইরাস এবং ম্যালওয়্যার ইন্টারনেট সংযোগ পেলেই আপনার কম্পিউটার থেকে অন্যত্র তথ্য পাঠানোর চেষ্টা করতে থাকে। যাঁরা এসব প্রোগ্রাম তৈরি করেন, তাঁরা তখন পরবর্তী নির্দেশ পাঠায় কম্পিউটারকে কী করতে হবে। হয় স্প্যাম (অনাকাঙ্ক্ষিত বার্তা) পাঠাবে, নয়তো ব্যবহারকারীর ওপর নজরদারি চালানোর প্রোগ্রাম সক্রিয় হবে। আবার বিভিন্ন ওয়েবসাইট আক্রমণেও অংশ নিতে পারে। এ জন্য কম্পিউটারের নিজস্ব বা তৃতীয় পক্ষের তৈরি ফায়ারওয়্যাল (নেটওয়ার্ক নিরাপত্তাপদ্ধতি) রয়েছে। ব্যবহারকারীদের পক্ষে কোন কোন প্রোগ্রাম কতটুকু ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করছে, তা বের করা দুঃসাধ্যই। ঠিক এ কাজের জন্যই গ্লাসওয়্যার নামে বিনা মূল্যের নতুন একটি প্রোগ্রাম রয়েছে।

গ্লাসওয়্যার একটি নেটওয়ার্ক অ্যাপ্লিকেশন। যখন কম্পিউটারে ইনস্টল করা কোনো প্রোগ্রাম ইন্টারনেটে ঢোকে, তখন সেটা পর্যবেক্ষণ করা যাবে। নতুন কোনো কার্যক্রমের সন্ধান পেলে, সফটওয়্যার ইনস্টল বা হালনাগাদ হলে, কোন প্রোগ্রাম কোন ওয়েব ঠিকানায় ঢুকল, কতটুটু ইন্টারনেট ডেটা খরচ করল—এসবই দেখা যাবে এই সফটওয়্যার দিয়ে।
চলতি ইন্টারনেট ব্যবহারের লেখচিত্র এবং নতুন কোনো ঘটনা ঘটলে সেটার নির্দেশনা দেখা যাবে। কারও কারও কাছে এটাকে একটু বেশি কারিগরি ব্যাপার মনে হতে পারে। কিন্তু নেটওয়ার্ক পর্যবেক্ষণ এবং নিরাপত্তায় এ সফটওয়্যারটি বেশ কাজের। কম্পিউটারের ফায়ারওয়্যালজনিত হুমকি কোনো কারণে অ্যান্টিভাইরাসের চোখ এড়িয়ে গেলেও এটি ঠিকই শনাক্ত হতে পারে। বিনা মূল্যের এ সফটওয়্যারটি পাওয়া যাবে www.glasswire.com ঠিকানার ওয়েবসাইটে, আকার ১৬ মেগাবাইট। —মঈন চৌধুরী