অ্যাপস নিয়ে এবার চুয়েটে আয়োজন

চুয়েটে অ্যাপস প্রতিযোগিতার তথ্যকেন্দ্র
চুয়েটে অ্যাপস প্রতিযোগিতার তথ্যকেন্দ্র

‘নতুন সৃষ্টির সন্ধানে’ স্লোগানে চলছে ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৪। নয় মাস ধরে চলবে এ প্রতিযোগিতার নানা কার্যক্রম। প্রতিযোগিতা এবং মোবাইল অ্যাপস তৈরিতে উৎসাহ দিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এখন চলছে সচেতনতা তৈরির নানা কার্যক্রম।এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অনুষ্ঠিত হলো সেমিনার ও অ্যাপস প্রতিযোগিতার তথ্য নিয়ে বিশেষআয়োজন।
সেমিনারের প্রধান অতিথি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান বলেন, তথ্যপ্রযুক্তিকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে, আর এটি সম্ভব মোবাইল অ্যাপসের মাধ্যমে। তিনি মোবাইল ফোন প্রযুক্তির ব্যবহার ও অ্যাপস নির্মাণের মাধ্যমে দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামোকে শক্তিশালী করতে তরুণদের আহ্বান জানান।
সেমিনারে বক্তৃতা করেন চুয়েটের উপাচার্য মো. জাহাঙ্গীর আলম, সহ-উপাচার্য রফিকুল ইসলাম, এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, চুয়েটের ত্বড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন ইব্রাহিম খান এবং কম্পিউটার কৌশল বিভাগের প্রধান কৌশিক দেব। সেমিনার শেষে বিনোদনমূলক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের হাতে উপহার তুলে দেওয়া হয়।
ইএটিএল এবং প্রথম আলো আয়োজিত এ প্রতিযোগিতার এ প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার বিজ্ঞান এবংতথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, এক্সক্লুসিভ টেলিযোগাযোগ পার্টনার রবি, পৃষ্ঠপোষক রূপালী ব্যাংক, মিডিয়া পার্টনার চ্যানেল আই ও রেডিও পার্টনার এবিসি রেডিও।
এবারের প্রতিযোগিতায় নতুন যুক্ত হয়েছে ফেসবুক গেমিং। এতে ফেসবুকের গেমস নির্মাতারা গেমের ধারণাপত্র পাঠাতে পারেন। বিস্তারিত: www.eatlapps.com
—চুয়েট প্রতিনিধি