ছবি দেখে দেখে ঠিকানাটা খোঁজা

হাঁটছেন রাস্তা দিয়ে। হাতে প্রিয় স্মার্টফোন। খুঁজছেন নির্দিষ্ট একটি জায়গা। এবার দরকার স্মার্টফোন দিয়ে ঠিকানা খুঁজে বের করা। ইন্টারনেট ব্যবহার করে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) মাধ্যমে নিখুঁত স্থানটি পেতে প্রয়োজন মানচিত্র সেবা। ঠিকানা আর পুরো পথের ছবি দেখিয়ে আপনাকে ঠিকানায় পৌঁছে দেবে গুগলের স্ট্রিটভিউ সুবিধা। ৫০টি দেশে গুগল দিচ্ছে এ সুবিধা (www.google.com/streetview)। ২১ জানুয়ারি গুগল স্ট্রিটভিউ সুবিধার তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। রাজধানী ঢাকা, চট্টগ্রাম মহানগর এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিখুঁত স্থান বা স্থাপনা খুঁজে পাওয়া যাবে।

গুগল স্ট্রিটভিউতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকা
গুগল স্ট্রিটভিউতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল এলাকা

স্ট্রিটভিউ সুবিধা
গুগল স্ট্রিটভিউ এমন একটি প্রযুক্তিসুবিধা, যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে চারদিকের প্যানারোমিক ছবি দেখা যায়। পাশাপাশি নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ ছবি দেখা যায়। ২০০৭ সালের ২৫ মে যাত্রা শুরু গুগলের এ সুবিধাটি। মূলত গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে ওই জায়গার ছবি তোলে। এ জন্য বিশেষভাবে তৈরি গাড়িটিতে রয়েছে প্যানারোমিক ছবি তোলার জন্য নয়টি ক্যামেরা, যেটি ৩৬০ ডিগ্রি কোণে ছবি তুলতে পারে। সঙ্গে আছে বিশেষ লেজার ও জিপিএস-সুবিধা, যেটি ছবি তোলার সঙ্গে সঙ্গে যেখান থেকে ছবি তোলা হলো, সেখান থেকে ছবি তোলার স্থানটির দূরত্ব কতটুকু, সেটি নির্ধারণ করে দেয়। ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে গুগল স্ট্রিটভিউয়ের গাড়ি আসে। ১৪ ফেব্রুয়ারি ঢাকায় ছবি তোলা শুরু হয়।

যেভাবে দেখবেন
গুগল স্ট্রিটভিউতে ছবি দেখতে চাইলে শুরুতে maps.google.com-এ যেতে হবে। ওপরে বাঁ পাশে থাকা সার্চ বক্সে আপনি যে জায়গাটি দেখতে চান, সেটির ঠিকানা লিখে খুঁজলেই ওই এলাকার ছবি ও স্ট্রিটভিউ চলে আসবে। স্ট্রিটভিউ লেখায় ক্লিক করলে আপনি ওই এলাকার পথের ছবি দেখতে পারবেন। এবার যখন স্ট্রিটভিউ চালু হয়ে যাবে, তখন তির চিহ্ন দেখা যাবে। নির্দিষ্ট স্থান থেকে যদি আপনি সামনে কিংবা পেছনে যেতে চান, তাহলে ওই তির চিহ্নে ক্লিক করুন। যেহেতু ছবিটি ৩৬০ ডিগ্রিতে দেখা যাবে, তাই চাইলে নির্দিষ্ট এলাকার পুরো ছবিটিই দেখতে পাবেন। ইন্টারনেটের গতি কম থাকলে ছবি পুরো পরিষ্কার হতে কিছুটা সময় লাগতে পারে। মানচিত্রে থাকা অবস্থায়ই যদি যে এলাকা দেখতে চান, তার কোন কোন জায়গায় স্ট্রিটভিউ সুবিধা আছে সেটিও দেখে নিতে পারেন। এ জন্য মানচিত্রের নিচে ডান পাশে থাকা হলুদ রঙের ছবিটিতে ক্লিক করুন। তাৎক্ষণিকভাবে পুরো মানচিত্রে আপনি যে এলাকা দেখতে চান, তার প্রতিটি রাস্তায় নীল রঙের দাগ দেখতে পাবেন। এ দাগ যত জায়গায় রয়েছে, তত জায়গায়ই আপনি গুগল স্ট্রিটভিউয়ের মাধ্যমে ছবি দেখতে পারবেন। স্ট্রিটভিউ অ্যাপস পাওয়া যাবে http://bit.ly/1BpD0fU ঠিকানায়।

আরও আছে
চাইলে কম্পিউটার বা স্মার্টফোন থেকে ইনস্ট্যান্ট স্ট্রিটভিউ ওয়েবসাইট (www.instantstreetview.com) থেকেও গন্তব্যের ছবি দেখা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে সার্চ ঘরে ঠিকানাটা লিখে দিলেই চলবে।