উইন্ডোজ, ব্ল্যাকবেরির করুণ দশা!

বাজারে হারিয়ে যেতে বসেছে ব্ল্যাকবেরির ফোন
বাজারে হারিয়ে যেতে বসেছে ব্ল্যাকবেরির ফোন

স্মার্টফোন বাজারে সবচেয়ে করুণ দশায় আছে মাইক্রোসফট আর ব্ল্যাকবেরি। ২০১৩ সালে বাজারে যতটুকু দখল ছিল, ২০১৪ সালের শেষে তার চেয়ে দখল অনেকটাই কমে গেছে। স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য করছে অ্যান্ড্রয়েড আর দ্বিতীয় অবস্থানটি সুরক্ষিত করে রেখেছে অ্যাপলের আইফোন। কিন্তু বাজারে শক্তিশালী কোনো তৃতীয় পক্ষই নেই! বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
বিশ্বজুড়ে গত বছরে যে ১৩০ কোটি ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে তাতে ১০০ কোটি ইউনিটের বেশি স্মার্টফোন বিক্রি করে অ্যান্ড্রয়েড ফোন নির্মাতারাই শীর্ষে রয়েছে। ১৯ কোটি ২০ লাখ ইউনিট আইফোন বিক্রি করে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যাপল। ২০১৩ সালে উইন্ডোজ ফোনের দখলে ছিল বাজারের ৩ দশমিক ৩ শতাংশ কিন্তু ২০১৪ সালে তা কমে ২ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে। এদিকে প্রায় হারিয়েই যেতে বসেছে ব্ল্যাকবেরি। ২০১৩ সালে ১ দশমিক ৯ শতাংশ বাজার দখল থাকলেও ২০১৪ সালের শেষে মাত্র দশমিক চার শতাংশ বাজার ব্ল্যাকবেরির দখলে রয়েছে।
বর্তমানে স্মার্টফোন বাজারের ৮১.৫ শতাংশ অ্যান্ড্রয়েডের দখলে। অ্যান্ড্রয়েড আর আইওএস মিলে অপারেটিং সিস্টেমের বাজারের ৯৬ শতাংশই দখলে রেখেছে। আইওএস প্ল্যাটফর্মের জনপ্রিয়তা কিছুদিন আগে কমতে শুরু করলেও গত বছরের শেষ প্রান্তিকে নতুন আইফোন বিক্রির মাধ্যমে আবার জনপ্রিয়তা ফিরে এসেছে অ্যাপলের। বছরের চতুর্থ প্রান্তিকে এসে ১৯.৭ শতাংশ বাজার দখল করতে পেরেছে অ্যাপল।
আইডিসির বাজার বিশ্লেষক মেলিসা চাউ জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ও আইওএসের পরিবর্তে তৃতীয় ইকোসিস্টেম হিসেবে লড়াই করেছে উইন্ডোজ। এ ক্ষেত্রে ব্ল্যাকবেরি, ফায়ারফক্স, সেইলফিশসহ অন্যান্য ওএসকে হটিয়ে তৃতীয় স্থান দখল করলেও প্রথম দুটিকে চ্যালেঞ্জ জানানোর মতো অবস্থায় পৌঁছাতে পারেনি।