ভারতে পুরস্কার পেল দেশে তৈরি সৌরগাড়ি

সৌর বিদু্যৎ​–চারিত এ গাড়িই এনেছে পুরস্কার
সৌর বিদু্যৎ​–চারিত এ গাড়িই এনেছে পুরস্কার

ভারতের হরিয়ানায় অনুষ্ঠিত সৌরশক্তিচালিত বাহন তৈরির প্রতিযোগিতা ইলেকট্রিক সোলার ভেহিকল চ্যাম্পিয়নশিপ ২০১৪-২০১৫-এ ‘বেস্ট ফিউচার’ বিভাগে পুরস্কার পেয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীদের তৈরি সৌরগাড়ি। ইম্পেরিয়াল সোসাইটি অব ইনোভেশন ইঞ্জিনিয়ার্সের (আইএসআইই) আয়োজনে এ প্রতিযোগিতা ১৬ থেকে ১৯ মার্চ পর্যন্ত হরিয়ানার মহাঋষি মারকেন্দেশ্বর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এশিয়ার সবচেয়ে বড় সৌরশক্তিচালিত বাহন তৈরির প্রতিযোগিতা হিসেবে খ্যাত এ আয়োজন। খবর বিজ্ঞপ্তির।
ডিআইইউয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের ‘ইয়েস ইউ ক্যান’ দল প্রতিযোগিতার জন্য গাড়িটি তৈরি করে। প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে এই গাড়ির প্রধান তত্ত্বাবধায়ক এ বি এম মনিরুজ্জামান, কারিগরি তত্ত্বাবধায়ক মোহাম্মদ হাবিবুর রহমান এবং দলনেতা মো. আবদুল্লা আল নোমান পুরস্কার গ্রহণ করেন।
চীন, ভুটান, মালদ্বীপ, নেপাল ও ভারতের ৫৭টি প্রকল্প এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এতে চ্যাম্পিয়ন হয়েছে গুজরাটের সিএস প্যাটেল ইনস্টিটিউট অব টেকনোলজি ও রানারআপ হয়েছে স্বাগতিক মহাঋষি মারকেন্দেশ্বর বিশ্ববিদ্যালয়।
এ ছাড়া ফিউচার, ডিজাইন, অটো-ক্রস, এক্সিলারেশন ও ব্রেকিং বিভাগে পাঁচটি ‘সেরা’ পুরস্কার দেওয়া হয়। বেস্ট ফিউচার পুরস্কারের পাশাপাশি ডিআইইউয়ের ইয়েস ইউ ক্যান দলের দলনেতা সেরা পাঁচ দলনেতার একজন হিসেবে পুরস্কৃত হয়েছেন।