নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশ নেবেন যেভাবে

নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশ নিতে পারেন যে কেউ।
নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশ নিতে পারেন যে কেউ।

স্পেস অ্যাপস চ্যালেঞ্জে সবার জন্য অংশগ্রহণের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এককভাবে বা দলবদ্ধভাবে যে কেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সবার জন্য উন্মুক্ত প্রতিযোগিতায় নাসার বিভিন্ন সমস্যার সমাধান করতে হবে। নির্বাচিত হলে পাওয়া যাবে নাসার সনদ আর বাংলাদেশ পর্বে নির্বাচিত ৪টি দল নিউইয়র্কে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সূত্র জানিয়েছে, নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৫’ এবার বাংলাদেশেও অনুষ্ঠিত হবে। বিশ্বের শতাধিক নগরের মতো বাংলাদেশের ঢাকা ও চট্টগ্রামে আগামী ১০ থেকে ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। পাশাপাশি অনলাইনে বসেও যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রামের প্রতিযোগিতাটি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামে (আইআইইউসি) অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বাস্তবায়ন করবে বেসিস স্টুডেন্টস ফোরাম। এ ছাড়া সহযোগিতায় রয়েছে আইবিপিসি, ক্লাউডক্যাম্প ও মোবাইল মানডে।

প্রতিযোগিতায় আর্থ, আউটার স্পেস, হিউম্যান, রোবটিকসহ ডজন খানেক সমস্যার সমাধান করতে হবে ডেভেলপার, ইঞ্জিনিয়ার, ডিজাইনারসহ বিভিন্ন পেশার অংশগ্রহণকারীদের।
বাংলাদেশে এই আয়োজন প্রত্যক্ষ করতে নাসা থেকে বাংলাদেশে আসবেন ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা আলী লিওয়েলিন।
প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে অংশ নিতে আগামী ১ এপ্রিলের মধ্যে http://goo.gl/b1PwuA লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে https://2015.spaceappschallenge.orgসাইট থেকে।