অনলাইনেই বেশি ব্যস্ত তরুণ-তরুণী

যুক্তরাষ্ট্রের তরুণেরা স্মার্টফোন থেকে বেশি ইন্টারনেট ব্যবহার করছেন।
যুক্তরাষ্ট্রের তরুণেরা স্মার্টফোন থেকে বেশি ইন্টারনেট ব্যবহার করছেন।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ তরুণ-তরুণী এখন অনলাইনে থাকেন এবং প্রতিদিন স্মার্টফোন ব্যবহার করেন। সম্প্রতি গবেষণা পরিচালনাকারী প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে। আজ বৃহস্পতিবার এই জরিপের ফল প্রকাশ করেছে পিউ। এতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৯২ শতাংশ তরুণ-তরুণী প্রতিদিন অনলাইনে যান। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

২০১৪ সালের ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর এবং এ বছরের ১০ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত এক হাজার ৬০ জন মার্কিন তরুণের মধ্যে অনলাইন জরিপ চালায় পিউ রিসার্চ সেন্টার। তাতে দেখা গেছে, স্মার্টফোনের কারণে অধিকাংশ মার্কিন তরুণ অনলাইনে থাকেন।
জরিপে অংশ নেওয়া তরুণদের মধ্যে ৫৬ শতাংশ প্রতিদিন কয়েকবার অনলাইনে যাওয়ার এবং ২৪ শতাংশ প্রায় সব সময় ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সক্রিয় থাকার কথা জানান।
জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ১৩ থেকে ১৭ বছর বয়সী তরুণ-তরুণীর মধ্যে ৭৩ শতাংশের হাতে স্মার্টফোন রয়েছে। ৩০ শতাংশের কাছে অন্তত বেসিক সেলফোন রয়েছে।
পিউয়ের জরিপে ফলাফলে দেখা গেছে, মার্কিন তরুণদের ৮৭ শতাংশ ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করার সুবিধা থাকলেও মোবাইল ফোন ব্যবহার করে প্রতিদিন অনলাইনে যান ৯১ শতাংশ তরুণ-তরুণী। আফ্রিকান-আমেরিকান ও হিসপানিক তরুণেরা সবচেয়ে সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী।
৯০ শতাংশ তরুণ স্মার্টফোনে বার্তা আদান-প্রদান করার কথা জরিপে উল্লেখ করেন। এর মধ্যে এক তৃতীয়াংশ হোয়াটসঅ্যাপ বা কিকের মতো ম্যাসেজিং অ্যাপ্লিকেশন ব্যবহার করেন।
মার্কিন তরুণদের কাছে জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে শীর্ষে রয়েছে ফেসবুক। ফেসবুক ছাড়াও ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, টুইটারের মতো সেবাগুলো ব্যবহার করেন তাঁরা।