হাতের মুঠোয় টিভি

.
.

মাঠে তখন চলছে বাংলাদেশ-পাকিস্তানের তৃতীয় ওয়ান ডে। আর ক্রিকেটের ভক্ত সুমন কিনা বসে আছে বাসে, আটকে গেছে যানজটে। সাধারণত জগন্নাথ হলের টিভি রুমেই বন্ধুদের নিয়ে হই-হুল্লোড় করে দেখে খেলা। কিন্তু আজ হলে ফিরতে দেরিই হয়ে যাবে, যে যানজট! রেডিওতে ধারাভাষ্য শুনছেন ঠিকই, কিন্তু এতে কি আর দেখার সাধ মেটে? এমন সময় ফেসবুকের একটি বিজ্ঞাপনের মাধ্যমে ‘মোবাইল টিভি’ সম্পর্কে ধারণা পান সুমন। ব্যস, সঙ্গে সঙ্গেই সেটা চালু করে নিলেন। বাসের সবাই মিলে জ্যামে বসেই সাক্ষী হলেন আরেকটি বাংলাওয়াশের!
কী এই মোবাইল টিভি?
টুজি বা থ্রিজি মোবাইল সংযোগ ব্যবহার করে দেশের যেকোনো স্থানে যেকোনো সময় মোবাইলের নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে মোবাইল ফোনেই টিভির সব অনুষ্ঠান দেখার প্রযুক্তি হলো মোবাইল টিভি। এই সেবা দিচ্ছে মিডিয়াকম লিমিটেড। প্রতিষ্ঠানটির গ্রাহক সম্পর্ক বিভাগের অ্যাকাউন্ট সুপারভাইজার খন্দকার আহসানুজ্জামান বলেন, ‘মোবাইল টিভির কল্যাণে বিনোদন এখন পুরোপুরি হাতের মুঠোয়—যেকোনো জায়গায় যেকোনো সময়।’ তিনি জানান, বাংলালিংক, রবি, টেলিটক ও এয়ারটেলের সিম ব্যবহার করে উপভোগ করা যাবে মোবাইল টিভি। জাভা, অ্যান্ড্রয়েড, আইওএস-চালিত ফোনে চলবে এটি। নির্ধারিত ফির বিনিময়ে নিবন্ধন করতে হবে।এ জন্য যেতে হবে নিচের ওয়েব ঠিকানায়—
বাংলালিংক: goo.gl/E8W804 (মাসিক ৪০ টাকা)
টেলিটক: goo.gl/fOZsGn (মাসিক ৮০ থেকে ১৮০টাকা)
রবি: goo.gl/xw616J (মাসিক ৫০ টাকা)

এয়ারটেল: goo.gl/h0Z2g7 (মাসিক ৭২ টাকা)।
দেশ-বিদেশের বিভিন্ন চ্যানেলের অনুষ্ঠান ছাড়াও এতে দেখা যাবে ধারণকৃত নাটক, ছবি, টেলিফিল্ম, মিউজিক ভিডিওসহ ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান। তবে সরাসরির বেলায় কেবল টিভির চেয়ে ২ সেকেন্ড পরে দেখা যাবে অনুষ্ঠান।