অ্যাপ দিয়ে গাড়ি ভাড়া

চলো টেকনোলজিস তৈরি করছে মোবাইলে গাড়ি সেবা ‘চলো’
চলো টেকনোলজিস তৈরি করছে মোবাইলে গাড়ি সেবা ‘চলো’

মোবাইল ফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে সারা দেশে ট্যাক্সি সেবা পাওয়া যাবে। সম্প্রতি বাংলাদেশভিত্তিক চলো টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে ‘চলো’ নামের একটি অ্যাপ্লিকেশন। চলোতে বিনিয়োগ করছে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির দেশ ভেঞ্চার ইনকরপোরেশন।
চলোর উদ্যোক্তা দেওয়ান শুভ প্রথম আলোকে জানিয়েছেন, চলো অ্যাপের মাধ্যমে ঢাকাসহ সারা দেশে ট্যাক্সি সেবা দেওয়া হবে। অ্যাপটি ব্যবহার করতে হলে অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লে বা আইওএসের জন্য অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। গাড়ি চালকদেরও অ্যাপটি মোবাইলে ডাউনলোড করে নিবন্ধন করে নিতে হবে। যাত্রী এবং গাড়ি চালক অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। ফলে উভয়েরই নিরাপত্তার বিষয়টি সুরক্ষিত এবং নিরাপদ থাকবে।
চলোর উদ্যোক্তা শুভ আরও জানান, ২০১৬ সালের মধ্যে ১০ মিনিটের মধ্যে ট্যাক্সি সার্ভিস দেওয়ার লক্ষ্যে কাজ করছে চলো। বর্তমানে প্রি-রিজার্ভেশনে এয়ারপোর্ট পিক আপ অ্যান্ড ড্রপ সার্ভিস দিচ্ছে।

দেওয়ান শুভ
দেওয়ান শুভ


শুভ বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশে তথ্য-প্রযুক্তি ব্যবসা করার পর যুক্তরাষ্ট্রে চলে এসেছিলাম। এখানে ৩ বছর ধরে কাজ করছি। সম্প্রতি বাংলাদেশে তথ্য-প্রযুক্তির ক্ষেত্রে নতুন উদ্যোগ নিয়ে কাজ করতে দেশে ফিরে যাচ্ছি। আমার প্রতিষ্ঠানে বর্তমানে ২০ জনের বেশি কর্মী কাজ করছে। আমরা বর্তমানে পরীক্ষামূলকভাবে চলো সেবা চালু করেছি। ভবিষ্যতে গ্রাহককে এই অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ সুবিধা দিতে আমরা চেষ্টা করব।
চলোর উদ্যোক্তা বলেন, আমরা সিলিকন ভ্যালি থেকে আমাদের উদ্যোগটি বাংলাদেশে চালু করার জন্য বিনিয়োগ পেয়েছি। যুক্তরাষ্ট্রে বসে এই সেবাটি চালু করা হলেও শিগগিরই বাংলাদেশ থেকে কাজ শুরু হবে। এ বছরের জুলাই মাসে মোবাইল অ্যাপ ও পেমেন্ট গেটওয়ে নিয়ে চলো আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে উদ্বোধন করা হবে চলো। এই সেবাটি জনপ্রিয় ট্যাক্সি সেবা উবারের মতো হবে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে শুরুতে ট্যাক্সি সেবা দিয়ে শুরু হলেও ভবিষ্যতে সিএনজি, মোটরসাইকেল ভাড়ার সুবিধাও আনা হবে।
চলোর সেবা সম্পর্কে বিস্তারিত জানা যাবে chalo.com.bd সাইট থেকে। অ্যাপটি গুগল প্লে এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যাবে।