গুগল আইওতে অ্যান্ড্রয়েড এমের ঘোষণা

স্মার্টফোনের জন্য গুগলের অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড এম আসছে। সেই সঙ্গে আসছে আলাদা লেনদেন ব্যবস্থা, ছবি ও ভিডিও ব্যবস্থাপনার নতুন পণ্য, গৃহস্থালি পণ্যের জন্য আলাদা অপারেটিং সিস্টেম, কার্ডবোর্ডের নতুন সংস্করণ, অ্যাপ তৈরির নতুন প্রোগ্রাম ইত্যাদি। আর এসব ঘোষণা এল গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকোর মোসকোনে সেন্টারে গুগল আইও ২০১৫ সম্মেলনে। গুগলের শীর্ষ কর্মকর্তারা নতুন প্রযুক্তির ঘোষণা দেন।
গুগলের প্রোগ্রামারদের নিয়ে বার্ষিক অনুষ্ঠান গুগল আইও অনুষ্ঠিত হয় বৃহস্পতি ও শুক্রবার। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন গুগলের পণ্য বিভাগের প্রধান সুন্দর পিচাই। তিনি জানান, এ বছরের শেষ দিকে সবার জন্য উন্মুক্ত হবে অ্যান্ড্রয়েড এম। এই অপারেটিং সিস্টেমে বেশি গতির সঙ্গে থাকবে কম ব্যাটারি খরচের প্রযুক্তি। সবচেয়ে বড় পরিবর্তন আসবে যন্ত্রের কৃত্রিম বুদ্ধিমত্তায়। নতুন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জীবনধারার সঙ্গে আরও ভালোভাবে যুক্ত থাকবে। অনেক প্রয়োজনীয় কাজ এটি নিজ থেকেই বুঝতে পারবে। সুন্দর জানান, গত বছর সারা পৃথিবীতে অন্তত ৬০ কোটি নতুন মোবাইল ব্যবহারকারী তৈরি হয়েছে। এ বছর আরও ১০০ কোটি মানুষ স্মার্টফোনের সঙ্গে যুক্ত হবেন। তাঁদের সবার জীবনের সবচেয়ে কাছের বন্ধু হওয়ার মতো করে নকশা করা হয়েছে অ্যান্ড্রয়েড এম।
তবে গুগল আইওয়ের সবচেয়ে বড় চমক ছিল নতুন লেনদেন ব্যবস্থা অ্যান্ড্রয়েড পে। অ্যান্ড্রয়েড এমের সঙ্গে থাকছে এটি। যুক্তরাষ্ট্রে অবশ্য পরীক্ষামূলকভাবে এর ব্যবহার শুরু হচ্ছে আগেই। অ্যান্ড্রয়েড পে দিয়ে আরও সহজে এবং কম সময়ে অর্থ পরিশোধ করা যাবে। এমনকি অর্থ পরিশোধের সময় আলাদা করে পাসওয়ার্ডও দিতে হবে না।
গুগল আইওতে সারা পৃথিবী থেকে ডেভেলপার, ব্যবসায়িক অংশীদার, শীর্ষ গ্রাহকসহ পাঁচ হাজার মানুষ অংশ নেন। বাংলাদেশের গুগল ডেভেলপার্স গ্রুপগুলো থেকেও পাঁচজন অংশ নিয়েছেন। তাঁরা হলেন গুগল ডেভেলপার্স গ্রুপ (জিডিজি) সোনারগাঁওয়ের আশ্রাফ আবির, জিডিজি ঢাকার আরিফ নেজামি, জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ মোর্শেদ ও জাবেদ সুলতান এবং ইউমেন টেকমেকারসের ফারাহ নাজিফা।
জাবেদ সুলতান, সানফ্রানসিসকো (যুক্তরাষ্ট্র) থেকে