দিনভর হলো অ্যাপ তৈরি নিয়ে আলোচনা

গ্রুমিং সেশনে প্রতিযোগীদের অ্যাপ তৈরির কৌশল জানাচ্ছেন একজন বিশেষজ্ঞ
গ্রুমিং সেশনে প্রতিযোগীদের অ্যাপ তৈরির কৌশল জানাচ্ছেন একজন বিশেষজ্ঞ

মোবাইল অ্যাপলিকেশনের সঙ্গে (অ্যাপ) গুগল মানচিত্রের সুবিধাটি কীভাবে সংযুক্ত করা যায়, অনলাইন বা ইন্টারনেটের মাধ্যমে পুলিশ সহায়তা পাওয়ার উপায়গুলো কী হবে, কারিগরি কাজগুলো মানসম্পন্ন হচ্ছে কি—এমন নানা প্রশ্নের উত্তর খুঁজতে প্রস্তুতিপর্বে (গ্রুমিং সেশন) যোগ দিয়েছেন রুকি কোডারস দলের ফারজানা রশিদ। এমন সব জিজ্ঞাসার জবাব মিলেছে গতকাল শনিবার রাজধানীর গ্রামীণফোন হাউস মিলনায়তনে ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৫-এর গ্রুমিং সেশনে।
প্রতিযোগিতার প্রথম পর্বে নির্বাচিত ১০০টি দলের ৩২২ জন প্রতিযোগী এই আয়োজনে অংশ নেন। মোবাইল অ্যাপের ব্যবহারোপযোগিতা, ব্যবহারকারীর অভিজ্ঞতা ও মোবাইল গেমস নিয়ে বিস্তারিত আলোচনা করেন বিশেষজ্ঞরা। আলোচনা করেন মোবাইল অ্যাপ বিশেষজ্ঞ এস মাহবুব-উজ জামান, রায়হান আহমেদ, আদিল নওশাদ এবং প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান।
সকালে গ্রুমিং সেশনের উদ্বোধন করেন এথিক্স অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান। তিনি বলেন, ‘আগামী পাঁচ বছরে ক্রমবর্ধমান মোবাইল অ্যাপের চাহিদা মেটাতে সারা বিশ্বে ২৬ লাখের মতো মোবাইল অ্যাপ নির্মাতার প্রয়োজন পড়বে। সে উদ্দেশ্যে বাংলাদেশের হয়ে আমরা এক লাখ অ্যাপ নির্মাতা গড়ে তুলতে চাই। যারা দেশের অর্থনৈতিক প্রেক্ষাপট বদলে দেবে।’

বিচারকমণ্ডলীর সমন্বয়ক রাজেশ পালিত প্রথম আলোকে বলেন, ‘এ আয়োজনটা একটু ব্যতিক্রম। সবার মধ্যে থেকে নিজের কাজ দেখার ও বোঝার সুযোগ আছে এখানে। প্রশ্নোত্তরের মাধ্যমে সমস্যার সমাধান, পরামর্শ এবং পরিকল্পনার সীমাবদ্ধতা ও সম্ভবনা নিয়েও আলোচনার সুযোগ রয়েছে।’ ২৫ জুনের মধ্যে অ্যাপ তৈরি করে প্রতিযোগীরা জমা দেবেন। সেখান থেকে ২৫টি দলকে নির্বাচন করা হবে পরবর্তী ধাপের জন্য।
বিকেলে আয়োজনের সমাপনীতে ছিল সংগীতশিল্পী কিশোর ও কোনালের গান।
রাফাত জামিল