ফুসফুস ক্যানসার চিকিৎসায় 'মাইলফলক'

.
.

ফুসফুসের ক্যানসারে থেরাপির মাধ্যমে একজন রোগীকে দ্বিগুণেরও বেশি সময় ধরে বাঁচিয়ে রাখা যায় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি পরীক্ষা-নিরীক্ষা করে পাওয়া এই ফলকে ‘মাইলফলক’ বলে উল্লেখ করেছেন তাঁরা।
নিভোলাম্ব ওষুধ ব্যবহার করে এই ফল পাওয়া গেছে বলে দাবি বিশেষজ্ঞদের। এটি অ্যান্টিবডি হিসেবে মানবদেহের নিজস্ব প্রতিরোধব্যবস্থা থেকে লুকিয়ে ক্যানসার কোষগুলোর বৃদ্ধি বন্ধ করে। ওই কোষগুলোকে দুর্বলও করে ফেলে। নিভোলাম্ব মানবদেহের প্রতিরোধব্যবস্থাকে বদলে ফেলে নিজে কার্যকর হয়। ক্যানসারের কোষকে শরীরের রোগ প্রতিরোধব্যবস্থাকে বাধা দেওয়া থেকে বিরত রাখতে পারে। ফলে মানবদেহের স্বাভাবিক রোগ প্রতিরোধব্যবস্থা টিউমারকে আক্রমণ করতে পারে।
মোট ৫৮২ জনের ওপর পরীক্ষা-নিরীক্ষা করে পাওয়া ফল আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকোলজিতে উপস্থাপন করে বিশেষজ্ঞরা ‘বাস্তবসম্মত আশা দেন’।
যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ত্বকের ক্যানসারের চিকিৎসায় নিভোলাম্ব ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।
বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসার সবচেয়ে মারাত্মক। প্রতিবছর ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে বিশ্বে ১৬ লাখ মানুষ মারা যায়। এর চিকিৎসা করাও কঠিন, কারণ অনেক দেরিতে এটা ধরা পড়ে। আবার যাঁদের ধূমপানজনিত রোগ থাকে, তাঁরা সার্জারি করার মতো ফিট থাকেন না।
যুক্তরাষ্ট্র ও ইউরোপে গুরুতর পর্যায়ের ফুসফুসের ক্যানসারের রোগী যাঁরা ইতিমধ্যে অন্যান্য চিকিৎসা নিয়েছেন, তাঁদের ওপর নতুন এই পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। এতে দেখা যায়, এ পর্যায়ে আদর্শ থেরাপি নেওয়া রোগীরা গড়ে নয় মাস চার দিন বাঁচেন। কিন্তু যাঁরা নিভোলাম্ব নিয়েছেন, তাঁরা গড়ে ১২ মাস দুই দিন বাঁচেন। আবার অনেকের ক্ষেত্রেই লক্ষণীয় উন্নতি হয়েছিল। তাঁরা বেঁচেছিলেন ১৯ মাস চার দিন পর্যন্ত।
ওষুধ কোম্পানি ব্রিস্টল-মায়ার্স স্কুইব এসব তথ্য তুলে ধরে। প্রধান গবেষক স্পেনের একটি বিশ্ববিদ্যায়ের শিক্ষক ড. লুইজ পাজ-অ্যারেজ বলেন, ‘এই ফলাফল ফুসফুসের ক্যানসারের চিকিৎসায় নতুন বিকল্প হিসেবে মাইলফলক স্পর্শ করেছে।’
ইউনিভার্সিটি কলেজ লন্ডন ক্যানসার ইনস্টিটিউটের ড. মার্টিন ফরস্টার বলেন, ‘এটা সত্যিই সাড়া জাগানোর মতো বিষয়। আমি মনে করি, এই ওষুধ ফুসফুস ক্যানসারের চিকিৎসায় নতুন উদাহরণ সৃষ্টি করবে।’ তিনি বলেন, ফুসফুসের ক্যানসারের চিকিৎসায় কেমোথেরাপি ব্যর্থ হওয়ার পর রোগীর টিকে থাকার হার ভয়াবহ পর্যায়ে নেমে গেছে।
যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চের জ্যেষ্ঠ বিজ্ঞান তথ্য কর্মকর্তা ড. অ্যালান ওর্সলে বলেন, মানবদেহের রোগ প্রতিরোধব্যবস্থা থেকে লুকিয়ে ক্যানসার কোষের বৃদ্ধি বন্ধের এই প্রক্রিয়া বর্তমান কেমোথেরাপির চিকিৎসার চেয়ে ভালো হতে পারে। যে রোগীদের চিকিৎসার খুব কম বিকল্প আছে, তাঁদের জন্য এটা আশার খবর।
সূত্র: বিবিসি।