নতুন চেহারায় ইয়াহু মেইল

এখন এমন ইয়াহু মেইল
এখন এমন ইয়াহু মেইল

এবার নিজেদের ই-মেইল সেবার চেহারাটা বদলে ফেলল সার্চ ইঞ্জিন ইয়াহু। ইয়াহু মেইলের জন্মদিন উপলক্ষে ৮ অক্টোবর নতুন এ চেহারা যুক্ত করা হয়।
চলতি বছর এটি ইয়াহু মেইলের দ্বিতীয়বারের মতো পরিবর্তন। এবারে অনেকটাই জিমেইলের মতো করে সাজানো হয়েছে ইয়াহু মেইল। ইয়াহুতে নতুন প্রধান নির্বাহী হিসেবে যোগ দেওয়ার পর বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছেন মারিসা মেয়ার। গুগলে থাকার সময় জিমেইলেও বেশ কিছু পরিবর্তন এনেছিলেন তিনি।
ইয়াহু মেইলে যোগ হয়েছে কিছু থিম এবং নতুন কিছু বৈশিষ্ট্যও। নতুন চেহারার ইয়াহু মেইল এরই মধ্যে পেয়ে গেছেন ব্যবহারকারীরা। গুগল প্রোফাইলের মতো করে যাতে ইয়াহুর ব্যবহারকারীরাও নিজের আলাদা প্রোফাইল তৈরি করতে পারেন সে সুবিধাও যোগ করা হয়েছে।
গত বছরের ডিসেম্বর মাস পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ইয়াহু মেইলের ব্যবহারকারীর সংখ্যা ২৮ কোটি এক লাখ। কিছুদিন আগে পুরোনো ইয়াহু ঠিকানাগুলো বাতিল করে নতুনভাবে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এর ফলে অনেকে নতুনভাবে পছন্দসই নাম ব্যবহারের সুযোগ পেয়েছেন। নতুন এ পরিবর্তন কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোন, ট্যাবলেটেও যুক্ত হয়েছে। সব মিলিয়ে বর্তমানে প্রায় এক টেরাবাইট জায়গা বিনা মূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে ইয়াহু মেইল।

বিনা মূল্যে ই-মেইল সেবাদাতাদের মধ্যে এগিয়ে থাকা জিমেইলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকতে নানা ধরনের কার্যক্রমই হাতে নিচ্ছে ইয়াহু। এরই একটি অংশ হিসেবে ইয়াহু কর্তৃপক্ষ নিজেদের ই-মেইলে সর্বশেষ পরিবর্তনটি আনে। —টাইমস অব ইন্ডিয়া এবং ডিজিটাল স্পাই অবলম্বনে কাজী আলম