গুগল আইও নিয়ে দেশের সাত জায়গায় আয়োজন

রাজধানীসহ দেশের সাতটি শহরে একযোগে অনুষ্ঠিত হলো গুগলের বার্ষিক সম্মেলন আইও নিয়ে আয়োজন ‘গুগল আইও রিক্যাপ বাংলাদেশ’। গত শুক্রবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠিত সম্মেলনটি বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাশমী রাফসানজানী। তিনি গুগল আইও রিক্যাপের মূল প্রবন্ধ পড়েন। গুগলের চমকপ্রদ সব প্রযুক্তির ব্যবহার দেখান তিনি।

অনুষ্ঠানে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান বলেন, গুগল আইও হচ্ছে গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন। সারা বিশ্বের ডেভেলপার ও প্রযুক্তিপ্রেমীরা এই সম্মেলনটির অপেক্ষায় থাকেন। তিনি গুগল অনুবাদের নানা দিক তুলে ধরেন।
একই দিন একই বিষয় নিয়ে দেশের আরও ছয়টি শহরে এই আয়োজন চলে। অন্য শহরে স্থানীয় ডেভেলপাররা ছোট ছোট অনুষ্ঠান করেন। আর ঢাকার মূল অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয় চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, দিনাজপুর, কক্সবাজার ও খুলনায়। এতে দর্শনার্থীরা সরাসরি গুগল আইও সম্মেলন উপভোগ করতে পারেন। এই সম্মেলনে গুগল থেকে ঘুরে আসা পাঁচজন বাংলাদেশি কমিউনিটি ব্যবস্থাপক তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিডিজি সোনারগাঁয়ের আশরাফ আবির, জিবিজি বাংলার রিয়াদ হোসেন, জিডিজি ঢাকার আরিফ নেজামিসহ অনেকে।
আয়োজনে প্রাধান্য পায় পরিধেয় যন্ত্র, অ্যান্ড্রয়েড, ক্লাউড কম্পিউটিং, ট্রান্সলেশন ইত্যাদি। বাংলাদেশে গুগলের ডেভেলপার এবং বিজনেস গ্রুপগুলো যৌথভাবে এর আয়োজন করে। 
রাহিতুল ইসলাম