উইকিপিডিয়ার ক্যাম্পাসদূত হলেন জাহিদ

জাহিদ হোসাইন খান
জাহিদ হোসাইন খান

প্রথম বাংলাদেশি হিসেবে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার (www.wikipedia.org) ক্যাম্পাসদূত হলেন উইকিপিডিয়ান (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) জাহিদ হোসাইন খান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসদূত হিসেবে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণে কাজ করবেন। সাধারণত উইকিপিডিয়ার ক্যাম্পাসদূতরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কাজ করেন। পৃথিবীর বিভিন্ন দেশে উইকিপিডিয়া শিক্ষাকর্মসূচি বাস্তবায়নের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ‘উইকিপিডিয়া ক্যাম্পাসদূত’ নির্বাচিত করা হয়। নির্বাচিত দূতরা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্প-সংক্রান্ত প্রশিক্ষণ, মুক্ত জ্ঞানচর্চা ইত্যাদি নিয়ে কাজ করেন।
জাহিদ হোসাইন খান বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে ইংরেজি উইকিপিডিয়াতে কাজ করবেন। ইংরেজি উইকিপিডিয়ায় বর্তমানে ৪১ জন ক্যাম্পাসদূত রয়েছেন।
২০০৯ সাল থেকে উইকিপিডিয়ার নানা কার্যক্রমে যুক্ত জাহিদ হোসাইন খান। ক্যাম্পাসদূত হওয়ার পর জাহিদ হোসাইন খান জানান, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়া ও উইকি সংস্কৃতি গড়ে তোলার ব্যাপারে কাজ করব।’ বাংলা, ইংরেজিসহ অন্য ভাষার উইকিপিডিয়ায় জাহিদের বর্তমান সম্পাদনার সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক বাংলাদেশের স্বেচ্ছাসেবক। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী হিসেবে স্নাতকোত্তর পরীক্ষায় অংশ নিয়েছেন। —নুরুন্নবী চৌধুরী