প্লুটোর সমতল ভূমির সঙ্গে পৃথিবীর মিল

নিউ হরাইজনসের পাঠানো ছবিতে প্লুটোর ভূপৃষ্ঠ
নিউ হরাইজনসের পাঠানো ছবিতে প্লুটোর ভূপৃষ্ঠ

প্লুটোর কাছ থেকে তোলা এক ছবিতে প্লুটোর সমতল ভূমির সঙ্গে পৃথিবীর সমতল ভূমির মিল দেখতে পাওয়া গেছে। ছবিতে গর্তবিহীন সমতল ভূমির সঙ্গে পৃথিবীর হিমায়িত কাদার খাঁজযুক্ত সমতল ভূমির মিল রয়েছে। গবেষকেরা বলছেন, প্লুটোর এই সমভূমির বয়স ১০ কোটি বছরের বেশি হবে না এবং প্রাকৃতিক প্রক্রিয়ায় এখনো তা সংগঠিত হচ্ছে। খবর আইএএনএসের।
ছবিতে প্লুটোর যে সমতলভূমি দেখা গেছে সেটা প্লুটোর উত্তর বরফ পর্বত অঞ্চলের। হৃদয়াকৃতির এই অঞ্চলটির নাম টমবাউ। ১৯৩০ সালে ক্লাইড টমবাউ প্লুটো আবিষ্কার করেন। তাঁর নামানুসারে এই অঞ্চলটির নামকরণ করা হয়।
নাসার গবেষক জেফ মুর বলেন, ‘এ অঞ্চলটির সহজ ব্যাখ্যা দেওয়া সম্ভব নয়। বিশাল, গর্তহীন ও অনেক নবীন সমতলভূমির আবিষ্কার আগের সব প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। চমকপ্রদ হিমায়িত এই সমতলভূমিকে অনানুষ্ঠানিকভাবে ‘স্পুটনিক প্ল্যানাম’ বলা হচ্ছে।
নাসা জানিয়েছে, অগোছালোভাবে বিভক্ত খণ্ড খণ্ড ভূপৃষ্ঠ রয়েছে প্লুটোতে। একেকটি খণ্ডাংশ সর্বোচ্চ ২০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। এর চারপাশে ছোট ছোট খাত রয়েছে। এসব খাতের কিছু গাঢ় উপাদানে পূর্ণ আর কিছু পাহাড় থেকে ধসে পড়া কাদায় ভর্তি।
প্লুটোর ভূপৃষ্ঠে ছোট খাটো খানা-খন্দ রয়েছে যা সাবলিমেশন নামের একটি প্রক্রিয়ার মাধ্যমে সৃষ্টি হয়। এই প্রক্রিয়ার কঠিন পদার্থ সরাসরি গ্যাসে পরিণত হয়।

প্লুটোর নাইট্রোজেন সমৃদ্ধ পরিবেশ অনেক দূর পর্যন্ত বিস্তৃত। ভূপৃষ্ঠ থেকে ২৭০ কিলোমিটার পর্যন্ত উঁচুতে প্লুটোর আবহাওয়া মণ্ডল টের পাওয়া যায়।