পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশ দল
আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারী বাংলাদেশ দল

পদার্থবিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা ‘৪৬তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড-২০১৫’-এ একটি ব্রোঞ্জপদক পেয়েছে বাংলাদেশ। ৫ থেকে ১২ জুলাই ভারতের মুম্বাইয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৮৬টি দেশের শিক্ষার্থীরা এতে অংশ নেন। বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বাংলাদেশের দিব্য তনয় ভট্টাচার্য ব্রোঞ্জপদক পেয়েছেন। এ ছাড়া অভয় দত্ত পেয়েছেন বিশেষ সম্মাননা। তিন বছরের মধ্যে এটিই বাংলাদেশ দলের বড় অর্জন। বাংলাদেশ দলে আরও ছিলেন মোহাইমেনুল ইসলাম, অর্পণ পাল ও সুপান্থ রক্ষিত। দলনেতা ও কোচ ছিলেন অধ্যাপক আরশাদ মোমেন এবং বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক এফ এ জাহাঙ্গীর।
ফিজিক্স অলিম্পিয়াডের পরীক্ষা দুটি ধাপে অনুষ্ঠিত হয়—তত্ত্বীয় এবং পরীক্ষণ। দিব্য তনয় ভট্টাচার্য তত্ত্বীয় অংশ ৩০-এর মধ্যে ১৫.৪ নম্বর এবং পরীক্ষণে ২০-এর মধ্যে ৮.৬ নম্বর অর্জন করেন। দক্ষিণ এশিয়ায় ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। আগামী বছর এ আয়োজন হবে সুইজারল্যান্ডে।
ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটি দেশের ১২টি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় অলিম্পিয়াডের আয়োজন করে। এরপর বিজয়ীদের নিয়ে একটি প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে সেরা পাঁচজনকে নিয়ে জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড দল গঠন করা হয়। আয়োজনের গণমাধ্যম অংশীদার ছিল বাংলাভিশন।