ছয়টি পুরস্কার এল বাংলাদেশে

এম–বিলিয়ন্থ ২০১৫ পুরস্কার বিজয়ীরা l ছবি: ওয়েবসাইট
এম–বিলিয়ন্থ ২০১৫ পুরস্কার বিজয়ীরা l ছবি: ওয়েবসাইট

মুঠোফোন ব্যবহার করে সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য ‘এমবিলিয়ন্থ পুরস্কার ২০১৫’-এ বাংলাদেশের ছয়টি প্রকল্প পুরস্কৃত হয়েছে। চলতি বছর ৩৩টি প্রকল্প ও প্রতিষ্ঠান এই পুরস্কার পায়। ভারতের দিল্লিভিত্তিক প্রতিষ্ঠান ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন (ডিএএফ) ২০১০ সাল থেকে দক্ষিণ এশিয়া এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ পুরস্কার দিয়ে আসছে। 

২৩ জুলাই নয়া দিল্লিতে এই পুরস্কার দেওয়া হয়। চলতি বছর বাংলাদেশের যে ছয়টি প্রকল্প পুরস্কার পেয়েছে সেগুলো হলো—তথ্য ও যোগাযোগপ্রযুক্তিভিত্তিক (আইসিটি) গবাদিপশু ব্যস্থাপনা (এম-এগ্রিকালচার অ্যান্ড ইকোলজি বিভাগ), বিকাশ লিমিটেড (এম-বিজনেস অ্যান্ড কমার্স/ব্যাংকিং), শিক্ষক ডট কম (এম-এডুকেশন অ্যান্ড লার্নিং), বইপোকা ডট কম (এম-এন্টারটেইনমেন্ট), মায়া আপা (এম-উইমেন অ্যান্ড চিলড্রেন) প্রকল্প। ‘টকিং আইস’ নামের প্রকল্প পেয়েছে বিচারকদের বিশেষ পুরস্কার।
চলতি বছর এ পুরস্কারের জন্য প্রাথমিক পর্যায়ে ৩২০টি প্রকল্পের মধ্যে ২৬০টি নির্বাচিত হয়। এরপর অনলাইনে বিচারকেরা ১৬০টি প্রকল্পকে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত করেন। সেখান থেকে ১১টি বিভাগে মোট ৫৩টি প্রকল্পকে চূড়ান্ত প্রতিযোগিতায় মনোনয়ন দেওয়া হয় এবং ৩৩টি প্রকল্প পুরস্কার পায়।
ডিইএফের প্রতিষ্ঠাতা ও পরিচালক ওসামা মানজার গতকাল শনিবার টেলিফোনে প্রথম আলোকে জানান, অন্যান্যবারের চেয়ে এবার বাংলাদেশ থেকে অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা বেশি ছিল। পাশাপাশি মনোনয়ন পেয়েছে অনেক বেশি প্রতিষ্ঠান। আমরা আশা করছি, খুব শিগগিরই শুধু বাংলাদেশের জন্য এ পুরস্কারটি চালু করতে পারব।’
এম–এডুকেশন অ্যান্ড টার্নিং বিভাগের পুরস্কার বিজয়ী শিক্ষক ডট কমের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি আব আলাবামা অ্যাট বার্মিংহামের শিক্ষক রাগবি হাসান প্রথম আলোকে বলেন, ‘এটা শিক্ষক ডট কমে যুক্ত সব শিক্ষকের জন্য বড় একটি পাওয়া। এ ওয়েবসাইটের মাধ্যমে প্রায় সাত লাখ শিক্ষার্থী উপকৃত হয়েছে।’ বিস্তারিত: http://mbillionth.in/winners-2015