উইন্ডোজে ভালোবাসা ফেরাতে পারবে মাইক্রোসফট?

২৯ জুলাই উইন্ডোজ ১০ উন্মুক্ত করেছে মাইক্রোসফট
২৯ জুলাই উইন্ডোজ ১০ উন্মুক্ত করেছে মাইক্রোসফট

২৯ জুলাই আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে মাইক্রোসফট। বাজার বিশ্লেষকেরা বলছেন, মাইক্রোসফটের নতুন সফটওয়্যারে ফিরে এসেছে স্টার্ট বাটন কিন্তু উইন্ডোজকে নতুন করে মানুষের ভালোবাসা পেতে হলে মাইক্রোসফটকে আরও অনেক কাঠখড় পোড়াতে হবে।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেছেন, মাইক্রোসফট চাইছে উইন্ডোজ যেন শুধু মানুষের প্রয়োজনের মধ্যেই আটকে না থাকে বরং যেন মানুষ এটাকে পছন্দ করতে পারে; ভালোবাসতে পারে। বাজার বিশ্লেষকেরা অবশ্য বলছেন, মানুষকে ভালো লাগাতে পারানোটা একটা বিশাল কাজ। উইন্ডোজ আট সফটওয়্যারটি উন্মুক্ত করার প্রায় তিন বছর পর নতুন সফটওয়্যার হিসেবে উইন্ডোজ ১০ এনেছে মাইক্রোসফট। উইন্ডোজ আট অনেককেই সন্তুষ্ট করতে পারেনি। নতুন নকশা, স্টার্ট বাটন বাদ দিয়ে দেওয়ার মতো অনেক বিষয় অনভ্যস্ততার কারণে উইন্ডোজ ব্যবহারকারীরা সহজভাবে গ্রহণ করেনি তাই উইন্ডোজ ৮ তাই আশানুরূপ জনপ্রিয় হয়নি।
মাইক্রোসফট করপোরেশনের ব্যবসার বড় হাতিয়ার এই উইন্ডোজ। সারা বিশ্বে প্রায় ১৫০ কোটি ডেস্কটপ কম্পিউটারে উইন্ডোজ ব্যবহার করা হচ্ছে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, উইন্ডোজ ১০ এক নতুন যুগের সূচনা করবে। উইন্ডোজ ৮-এর পর ১০ বাজারে ছাড়ার কারণ হচ্ছে, ব্যবহারকারীদের ট্যাবলেট, স্মার্টফোন ও কম্পিউটারে একই উইন্ডোজ ব্যবহারের সুবিধা দেওয়া।
বাজার বিশ্লেষকেদের চোখে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম দ্রুত পরিবর্তনশীল এক অধ্যায়ে ঢুকে পড়েছে। নাদেলা যখন মোবাইল ফোনকে বেশি গুরুত্ব দিচ্ছেন, তখন মাইক্রোসফটের গ্রাহকের বড় একটি অংশ তাদের পিসিতে উইন্ডোজ ১০ ডাউনলোড করছে। কিন্তু এই হার্ডওয়্যারের বাজারটি এখন পড়তির দিকে।
এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে— ২০১২ সাল থেকে প্রতি বছরে পিসির বিক্রি কমছে। চলতি বছরেও পিসি বিক্রি কমার হার অব্যাহত থাকবে। ২০১১ সালে পিসি বাজার আসার হার যা ছিল এখন তার চেয়ে ২১ শতাংশ কমে গেছে। অন্যদিকে, স্মার্টফোনের বাজার ক্রমশ বাড়ছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, এ বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসে ৩৩ কোটি ৭০ লাখ ইউনিট স্মার্টফোন বাজারে এসেছে যা গত বছরের এই সময়ের চেয়ে ১২ শতাংশ বেশি।
বাজারের ট্রেন্ড বা ধারা পরিবর্তিত হয়ে যাওয়ায় মাইক্রোসফটকে তাদের আয়ের মডেলটিতে বড় ধরনের পরিবর্তন আনতে হয়েছে। সাধারণত উইন্ডোজের আয়ের একটি অংশ আসে হার্ডওয়্যার নির্মাতাদের কাছ। পিসিতে উইন্ডোজ ইনস্টল করার জন্য লাইসেন্স ফি হিসেবে অর্থ নেয় মাইক্রোসফট। তবে উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে এই মডেলটিতে কিছুটা পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ৭ ও এর পরবর্তী সংস্করণগুলোর জন্য বিনা পয়সায় উইন্ডোজ ১০ হালনাগাদ করে নেওয়ার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। এর কারণ, মাইক্রোসফট চাইছে যত বেশি সম্ভব ডিভাইসে উইন্ডোজ ১০ চলুক। এতে তাদের আয়ের উৎস আরও বাড়বে।
মাইক্রোসফটের প্রধান আর্থিক কর্মকর্তা অ্যামি হুড বলেন, মাইক্রোসফট এখন উইন্ডোজ ১০ ইন্টারফেসে সার্চ ও গেমিং সক্ষমতার ক্ষেত্রগুলো থেকে অর্থ আয় করতে পারবে। উইন্ডোজ ১০ প্ল্যাটফর্মে সফটওয়্যার ডেভেলপারদের আরও বেশি উৎসাহ দেওয়ার কথাও বলেন তিনি।