দাম কমবে গ্যালাক্সি এস ৬ ও এস ৬ এজের!

গ্যালাক্সি এস ৬ ও এস ৬ এজ
গ্যালাক্সি এস ৬ ও এস ৬ এজ

ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস ৬ ও এস ৬ এজের দাম কমানোর পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। অবশ্য, স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ এ ফোন দুটিতে ঠিক কত দাম কমানো হবে, কবে নাগাদ কমানো হবে, কবে থেকে তা কার্যকর হবে; এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। আজ প্রান্তিক আয় ঘোষণার সময় দক্ষিণ কোরিয়ায় স্যামসাং কর্তৃপক্ষ বলেছে, ফোন বিক্রির গতি ধরে রাখতে তারা দুটি ফোনের দাম কমাবে। সিনেট, ইউবারগিজমো, টাইমস অব ইন্ডিয়াসহ বিভিন্ন সংবাদ সংস্থা এ বিষয়ে তথ্য প্রকাশ করেছে।
বাংলাদেশের বাজারে ১৩ এপ্রিল মোবাইল অপারেটর গ্রামীণফোনের সঙ্গে যৌথভাবে গ্যালাক্সি সিরিজের এই দুটি ফোন উন্মুক্ত করেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ। ১৭ এপ্রিল থেকে ৬৯ হাজার ৯০০ টাকায় এস ৬ ও ৭৯ হাজার ৯০০ টাকায় এস ৬ এজ ফোন দুটি বাজারে বিক্রি শুরু করে স্যামসাং। এরপর চলতি বছরের জুন ও জুলাই মাসে এস ৬ ও এস ৬ এজে ১৫ হাজার টাকা করে ক্যাশব্যাক ও কিস্তিতে এই দুটি ফোন বিক্রি শুরু করে স্যামসাং।
দাম কমানোর কথা বললেও এখনো এ বিষয়ে অঞ্চলভিত্তিক বিস্তারিত তথ্য জানায়নি দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। তবে প্রতিষ্ঠানটি নতুন এই দুটি ফোন বিক্রির যে লক্ষ্য নির্ধারণ করেছিল তা পূরণ না হওয়ায় দাম কমার বিষয়টি এশিয়ার বাজারেও কার্যকর হতে পারে বলে দাবি করেছে টাইমস অব ইন্ডিয়া।
আজ বৃহস্পতিবার প্রান্তিক আয় ঘোষণা করেছে স্যামসাং যাতে টানা পঞ্চম প্রান্তিকের মতো আয়ের ধারা কমার বিষয়টি উঠে এসেছে। স্মার্টফোন বাজারে গ্যালাক্সি এস ৬ স্যামসাংয়ের ভাগ্য ফেরাতে পারেনি। বর্তমানে বাজারে অ্যাপল ও শিওয়ামির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে স্যামসাংকে।

এপ্রিল থেকে জুন এই তিন মাসে স্যামসাংয়ের মোট আয় আট শতাংশ কমেছে তবে সবচেয়ে বেশি আয় কমেছে মোবাইল ফোন বিভাগ থেকে। বছরের শুরুতে দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে এনে বাজারে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা করলেও এ বিভাগ থেকে ৩৮ শতাংশ আয় কমেছে প্রতিষ্ঠানটির। স্যামসাংয়ের লাভের ধারা কমে যাওয়া ঠেকিয়েছে সেমিকন্ডাক্টার বিভাগ। স্মার্টফোনের যন্ত্রাংশ বিক্রি থেকে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি আয় করেছে প্রতিষ্ঠানটি।
স্যামসাং আয়োজিত সম্মেলনে মোবাইল কমিউনিকেশনস টিমের ভাইস প্রেসিডেন্ট পার্ক জিনইয়ং বলেন, ‘এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এস ৬ ও এস ৬ এজ বিক্রি আমাদের প্রত্যাশামতো হয়নি।’
অবশ্য বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির গবেষকেরা বলছেন, আশানুরূপ লাভ না এলেও এখনো স্মার্টফোনের বাজারে শীর্ষে রয়েছে স্যামসাং। তবে বাজারের দখল গত বছর যেখানে ২৫ শতাংশ ছিল এ বছরের দ্বিতীয় প্রান্তিকে এসে তা ২২ শতাংশে এসে ঠেকেছে।
আরও পড়ুন: