প্যাটার্ন লকের দুর্বলতা

প্যাটার্ন লক
প্যাটার্ন লক

অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক সহজেই অনুমান করা যায় বলে খুব সহজেই অন্য কেউ চাইলেই লক খুলে ফোনে ঢোকার সুযোগ করে দিতে পারে। সাধারণ পাসওয়ার্ডের মতোই সবারই সহজ প্যাটার্ন লক বেছে নেওয়ার প্রবণতা রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পেয়েছেন নরওয়ের গবেষকেরা।

গবেষকেরা জানিয়েছেন, প্রচলিত পাসওয়ার্ডের পরিবর্তে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা তাদের ফোনের স্ক্রিনে একটি প্যাটার্ন লক তৈরি করার সুবিধা পান। এর উদ্দেশ্য হচ্ছে— ফোনে সহজে অনুমান করা যায় না অথচ খুব সহজ একটা নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করা। কিন্তু এ ক্ষেত্রেও পাসওয়ার্ডের মতো একই ভুল অধিকাংশ ব্যবহারকারীকে করতে দেখা যায়।

নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষক মার্টল লজ বিশ্লেষণ করে দেখিয়েছেন, চার লাখ সম্ভাব্য কোড তৈরির সম্ভব হলেও চার হাজার কোডের মধ্যে ব্যাপক মিল দেখা গেছে। এর মধ্যে ৪৪ শতাংশ আবার ওপরের দিক থেকে শুরু হয়ে বাম দিকের কোনায় এসে শেষ হয়। ৭৭ শতাংশ প্যাটার্ন চার কোনার যেকোনো একটি কোনা থেকে শুরু হয়। অ্যান্ড্রয়েডে প্যাটার্ন তৈরির জন্য নয়টি ‘নড’ থাকলেও অধিকাংশ ক্ষেত্রে মাত্র চারটি নড ব্যবহার করতে দেখা যায়।

প্যাটার্ন তৈরির ক্ষেত্রে গবেষকেদের পরামর্শ হচ্ছে, যত বেশি নড ব্যবহার করা যায় প্যাটার্ন তত বেশি জটিল হয়। প্যাটার্ন অধিক নিরাপদ করতে এটি তৈরির সময় বেশি দিক পরিবর্তন করা উচিত। যত বেশি সম্ভব নড ব্যবহার করে প্যাটার্ন জটিল করা উচিত। (দ্য ইন্ডিপেনডেন্ট)