ক্রেতাও বেশি, বিক্রিও বেশি

এমনটা হয় কখনো কখনো। বাজারে ক্রেতার ভিড় কিন্তু বিক্রি কম। ক্রেতারা পণ্য দেখেন, বোঝেন কিন্তু কেনেন হয়তো পরে। এ সময়টাতে ঢাকার প্রযুক্তি বাজারগুলোতে ক্রেতাদের উপস্থিতি বেশ ভালো। পাশাপাশি তাঁরা কম্পিউটার পণ্যও কিনছেন। রাজধানীর বিসিএস কম্পিউটার সিটি, এলিফ্যান্ট রোড ও বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স ঘুরে দেখা গেছে এই চিত্র। একাধিক বিক্রেতা জানান, ‘এখন প্রযুক্তি বাজারে যাঁরা আসছেন, তাঁদের বেশির ভাগই পণ্য কিনছেন ৷ গতকাল শনিবার বাজার ঘুরে পাওয়া যন্ত্রাংশের দাম নিচে দেওয়া হলো।
প্রসেসর: ইন্টেল কোর আইথ্রি ৩.৩০ গিগাহার্টজ (গি. হা.) ৯,৩০০; কোর আইথ্রি ৩.১০ গি. হা.৮,০০০; কোরআই ফাইভ ৩.২০ গি. হা.১৬,০০০ ও কোরআই সেভেন ৩.৪০ গি. হা.২৫,৫০০ টাকা। মাদারবোর্ড: গিগাবাইট জিএ ৭৮ এলটি-এসটুপি এএমডি ৪,৬০০; এসরক এমডি ৯৬০ জিএম-ভিজিএস-৩ ৪,২০০ ও ফক্সকন এইচ ৬১ এমএক্সই-কে ৩,৮০০ টাকা। র্যাম: ডিডিআর-৩: অ্যাপাসার ২ গিগাবাইট (গি. বা.) ১,৭০০; এডেটা ৪ গি. বা.৩,০০০; ট্রানসেন্ড ৪ গি. বা.৩,৩৫০ ও ৮ গি. বা.৬,২০০ টাকা। হার্ডডিস্ক ড্রাইভ: ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি. বা. ৪,৫০০; ট্রানসেন্ড এক্সটার্নাল ১ টেরাবাইট (টে. বা.) ৫০০ জি. বি. ৪,৬০০ ও স্যামসাং ৩২০ গি. বা. ৭,০০০ টাকা। গ্রাফিকস কার্ড: জোট্যাক ২১০ টিভি ডিডিআর-৩ ১ গি. বা. ২,৭০০, ২১০ ডি-৩ ১ গি. বা. ২,৯৫০, ৬১০ ২ গি. বা. ৪,৩৫০ ও ৭৩০ ৪ গি. বা ৭,৫০০ টাকা। গিগাবাইট এইচডি-৬৪৫০ ১ গি. বা. ৪,১০০; গিগাবাইট ৫৪৫০ ১ গি. বা. ৩,২০০ টাকা। ডিভিডি রাইটার/রি-রাইটার: এইচপি (বাল্ক) ১,৩০০, বক্স ১,৪০০ ও ইউএসবি ২,৫০০ টাকা। স্যামসাং ১৬ এক্স ১,৭০০ ও ২৪ এক্স ১,৬৫০ টাকা। কেসিং: ভিশন-৩০০২ ১,৯০০ টাকা ও মিশন-২৩০২ ১,৬০০ টাকা। স্পেস ১,৯০০ থেকে ৪,০০০; ভ্যালু-টপ কে-৬৭ ২,৪৫০; ডিলাক্স ২,১০০ থেকে ৩,৫০০ ও গিগাবাইট ২,১০০ টাকা। মাউস: ভিশন ইউএসবি ১৩০ থেকে ১৮০ টাকা। নিউম্যান ইউএসবি ৩০০, তারহীন ৭০০ ও গেমিং ১,৫০০; এফোরটেক ৩০০ থেকে ২,০০০ ও লজিটেক ৪৫০ থেকে ২,৫০০ টাকা। কি-বোর্ড: ভিশন ৮১৫৩ ২৩০ টাকা। বেলকিন ৯০০ থেকে ৪,০০০; ভ্যালু-টপ ডব্লিউ ২৬১৩ ৪০০ ও মাল্টিমিডিয়া ৭৫০ টাকা। স্পিকার: ইডিফায়ার (২: ১) ১,৬০০ থেকে ৩,২০০; মাইক্রোল্যাব (২: ১) ১,৫০০ থেকে ২,৬০০; ক্রিয়েটিভ এসবিএস (২: ১) ৯০০ থেকে ২,১০০ ও অ্যালটেক ল্যানসিং ১,৪০০ থেকে ৬,০০০ টাকা। পেনড্রাইভ: ট্রানসেন্ড ৮ গি. বা.৫৫০ ও ১৬ গি. বা.১০০০; অ্যাপাসার ৪ গি. বা.৪৮০ ও ৮ গি. বা.৫০০; এডেটা ৮ গি. বা.৫৫০ ও ৩২ গি. বা. ১,৮০০ এবং ভেরিকো ৮ গি. বা.৫০০ টাকা। টিভি কার্ড: এভারমিডিয়া ইন্টারনাল ৩,২০০ ও এক্সটারনাল ডব্লিউ ৭ ৪,৬০০; রিয়েলভিউ ১,৬৫০; গেডমি ১,৫০০ ও গেডমি স্পিড ১,৯০০ টাকা। প্রিন্টার: ক্যানন আইপি-২৭৭২ পিক্সমা ৩,০০০; এমপি-২৩৭ ৬,২০০ ও এলবিপি-৩৩০০ ১১,৪০০; এইচপি ডি-১০০০ ২,৬০০ ও লেজার পি-১১০২ ৮,১০০; এপসন এম-১২০০ ৭,২০০ ও স্যামসাং এমএল ১৮৬৬ (লেজার) ৬,৬০০ টাকা। ইউপিএস: টেকফাইন ৬৫০ ভিএ ২,৫০০ ও ১২ ভিএ ৪,৭০০ টাকা। পাওয়ারভিশন ৬৫০ ভিএ ২,৫০০ টাকা। স্পার্ক পাওয়ার ৬৫০ ভিএ ২,৮০০ ও ১২০০ ভিএ ৫,২০০; অ্যাপোলো ৬৫০ ভিএ ২৮৫০ ও ১২০০ ভিএ ৫,০০০ টাকা।
এলসিডি মনিটর: স্যামসাং ১৭ ইঞ্চি বর্গাকার ৯,৫০০ ও ১৮ ইঞ্চি আয়তাকার ৮,১০০ ও এলজি ১৭ ইঞ্চি বর্গাকার ৮,৮০০ টাকা। এলইডি মনিটর: স্যামসাং ২৭ ইঞ্চি থ্রিডি ৬২,৫০০; ডেল ১৭ ইঞ্চি ৯,৬০০; আসুস ১৮.৫ ইঞ্চি ৮,২০০; এলজি ১৬ ইঞ্চি ৬,৫০০, ১৮.৫ ইঞ্চি ৭,৮০০ ও ২১.৫ ইঞ্চি ১২,৮০০ টাকা।
বহনযোগ্য হার্ডডিস্ক: ট্রানসেন্ড ৫০০ গি. বা.৫, ৩০০; ৭৫০ গি. বা.৬, ২০০ ও ১ টেরাবাইট ৭,৪০০; ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি. বা.৫, ৫০০ ও ১ টে, বা.৭৪০০; এডেটা ৫০০ গি. বা ৫০০০ ও ১ টে. বা. ৭,২০০ টাকা।
সংগ্রহ: রাহিতুল ইসলাম