নকশার পসরা

ফাতিমা নাইয়ারের ওয়েবসাইটে পাওয়া যাবে নানা ধরনের নকশা
ফাতিমা নাইয়ারের ওয়েবসাইটে পাওয়া যাবে নানা ধরনের নকশা

ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের পটভূমি বা লোগো নিয়ে ভাবছেন? নকশা খুঁজছেন? কোনটি হলে মানায়, সেটা নিয়েও চিন্তা? একবার ঢুঁ মারতে পারেন আস্টকবিডি ডটকম (www.astockbd.com) ওয়েবসাইটে। পেয়ে যাবেন অজস্র নকশা মানে গ্রাফিকস ডিজাইন। প্রাতিষ্ঠানিক ভাবনা আর ধারণার সঙ্গে মিললেই থাকছে কেনার সুযোগ। চাইলে নিজের পছন্দ অনুযায়ী আকার, গঠন, রংসহ নানা রকম পরিবর্তনও আনতে পারবেন এসব নকশায়।
দেশি এই ওয়েবসাইটে এখন রয়েছে ২০০-এর বেশি নকশা। খুব দ্রুত যোগ হচ্ছে নতুন আরও ১০০ নকশা। এখানে ভেক্টর ও ত্রিমাত্রিক (থ্রিডি) বিভাগে তৈরি করা হয়েছে নানা রকম চলমান ও স্থিরচিত্র। আছে সফটওয়্যার, পোশাক, করপোরেট, ফরমাল ও জ্যামিতিক প্যাটার্ন, লোগো, ব্যাকগ্রাউন্ড, মোড়ক, ভিজিটিং কার্ড ও ঐতিহ্যবাহী দেশীয় সংস্কৃতির নানা নমুণা নকশা। এ ছাড়া সাইটটিতে রয়েছে ডিজিটাল এমসিকিউ টেস্ট নামক একটি সফটওয়্যার। এই সফটওয়্যার দিয়ে বহু নির্বচনী পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করে দেওয়া হয়।
নকশা তৈরি তৈরিতে ব্যবহার করা হয়েছে অ্যাডোবি ইলাস্ট্রেটর, লোগো মেকার, ভেক্টর কাস্টসহ আরও কিছু সফটওয়্যার।
ওয়েবসাইটটির কাজ শুরু হয় ২০১৪ সালের প্রথম দিকে। সাইটটির নির্মাতা ও পরিচালক ফাতিমা নাইয়ার ফেরদৌসী দেড় বছরের পরিশ্রমে একাই গড়ে তুলেছেন এটি। ঢাকায় নিজের বাসা থেকেই চালাচ্ছেন সাইটটির নানা কাজ। বর্তমানে তাঁর সঙ্গে পাঁচজন গ্রাফিকস ডিজাইনার কাজ করছেন। ফাতিমা নাইয়ার বলেন, ‘অনেক পরিশ্রমের পর সাইটটির কাজ সম্পন্ন করতে পেরেছি। এখন নকশা সংযোজন চলছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তিতে আগ্রহী নারীদের সহায়ক প্রশিক্ষণ দিচ্ছি।’ উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে হলে অবশ্যই আমাদের স্বাধীন

ফাতিমা নাইয়ার l কুমিল্লা অফিস
ফাতিমা নাইয়ার l কুমিল্লা অফিস

কাজের ক্ষেত্র সৃষ্টি করতে হবে বলে মনে করেন ফাতিমা নাইয়ার। তিনি বলেন, ‘ব্যবসায়িক ক্ষেত্রে পছন্দমতো কাজ ও পণ্য তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া ক্রেতার চাহিদা ও পছন্দের প্রতিও নজর রাখা প্রয়োজন। তাঁদের ভাবনাগুলো নিয়েও চিন্তা করা দরকার, কাজটাও দুই পক্ষেরে সমন্বয়েই হওয়া উচিত। নকশার ভালো ধারণা তাঁদের কাছেও থাকতে পারে।’
নিজস্ব ওয়েবসাইট ছাড়াও ক্যানস্টক ও সাটারস্টকে পাওয়া যাবে আস্টকবিডির নকশা। তৈরি করা ছবি ছাড়াও ক্রেতার চাহিদা ও পছন্দ অনুযায়ীও ইমেজ তৈরি করছে সাইটটি। এমনকি দেশের যেকোনো গ্রাফিকস ডিজাইনার তাঁর তৈরি করা নকশা বিনা মূল্যে সাইটটিতে রাখতে পারবেন। এই সাইটে ছবিগুলো পাওয়া যাবে পিএসডি, পিএনজি, ইপিএস ও জেপিইজি ফরম্যাটে।
পেশায় কম্পিউটার প্রোগ্রামার ফাতিমা নাইয়ার ইউনিভার্সিটি অব কুমিল্লা থেকে ২০০৫ সালে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি নেন। ২০০৬ সালে তিনি বিসিএস, এসএসসিসহ বিভিন্ন পরীক্ষার বহু নির্বচনী প্রশ্ন দিয়ে মডেল টেস্টের সিিড বাজারজাত করেছিলেন। এবার তিনি নিজের ওয়েবসাইটে সাজিয়েছেন নকশার পসরা।