ফেসবুকে চলবে না অননুমোদিত ভিডিও

ফেসবুকে অবৈধ ভিডিও চলবে না
ফেসবুকে অবৈধ ভিডিও চলবে না

মূল ভিডিও নির্মাতার অনুমোদন ছাড়া কপি বা নকল করে ছাড়া কোনো ভিডিও আর ফেসবুকে পোস্ট করা যাবে না। ভিডিও নির্মাতা ও স্বত্বাধিকারী বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে অনুমোদনহীন অবৈধ ভিডিও শনাক্ত করার সফটওয়্যার তৈরি করছে ফেসবুক কর্তৃপক্ষ।
সম্প্রতি ফেসবুকে অনুমোদনহীন ভিডিও পোস্ট নিয়ে শীর্ষ ভিডিও নির্মাতাদের সমালোচনার মুখে পড়ে ফেসবুক। এরপর ভিডিও নির্মাতাদের কনটেন্ট সুরক্ষার জন্য ‘ভিডিও ম্যাচিং প্রযুক্তি’ তৈরির কাজ শুরু করে ফেসবুক। এ প্রযুক্তি ফেসবুকে যুক্ত হলে মূল ভিডিও থেকে নকল ভিডিওগুলো শনাক্ত করা সম্ভব হবে।
ফেসবুক কর্তৃপক্ষ এক ব্লগ পোস্টে জানিয়েছে, ভিডিও ম্যাচিং সফটওয়্যার তৈরিতে ভিডিও নির্মাতা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে তারা। এর মধ্যে রয়েছে ফুলস্ক্রিন, জুকিন মিডিয়া, জেফর প্রভৃতি।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সফটওয়্যারটি তৈরি হলে ফেসবুকে ভিডিও নির্মাতারা বিভিন্ন পেজ, প্রোফাইল, গ্রুপের মধ্যে পোস্ট করা নকল ভিডিও শনাক্ত করতে পারবেন। ফেসবুকের লাখো ভিডিওর মধ্যে থেকে নিখুঁতভাবে নকল ভিডিওগুলো বের করার পর সেগুলো সরিয়ে দেওয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে জানানো যাবে।

ভুয়া ভিডিও শনাক্ত করার সফটওয়্যার তৈরির পাশাপাশি এ ভুয়া ভিডিও পোস্ট সংক্রান্ত নীতিমালা উন্নত করার কথাও জানিয়েছে ফেসবুক। যাঁরা আসল ভিডিও কনটেন্ট চুরি করে বারবার ফেসবুক পোস্ট করবে তাদের ফেসবুকে ভিডিও পোস্ট করার ক্ষমতা কেড়ে নেওয়ার হুমকিও দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। (ওয়াল স্ট্রিট জার্নাল)