ইনটেল আনল তাদের সেরা প্রসেসর

ইনটেলের নতুন প্রসেসর
ইনটেলের নতুন প্রসেসর

স্কাইলেক কোড নামের একটি নতুন প্রসেসর উন্মুক্ত করেছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। ষষ্ঠ প্রজন্মের এই কোর প্রসেসর সম্পর্কে ইনটেল বলছে, এখন পর্যন্ত এটাই তাদের সেরা প্রসেসর। পরবর্তী প্রজন্মের কম্পিউটারের সঙ্গে যুক্ত হবে এই প্রসেসরটি। এ প্রসেসরযুক্ত হলে ব্যাটারির আয়ু বাড়বে, কম বিদ্যুৎ খরচ হবে এবং উন্নত গ্রাফিকস সুবিধা পাওয়া যাবে।
স্কাইলেক প্রসেসরের কল্যাণে কম্পিউটিংয়ের সক্ষমতা না কমিয়েই আরও হালকা-পাতলা ল্যাপটপ ও নোটবুক-ট্যাবলেটের হাইব্রিড পণ্য বাজারে আসার পথ উন্মুক্ত হবে।
এদিকে, বাজার-গবেষণা প্রতিষ্ঠান মুর ইনসাইট অ্যান্ড স্ট্র্যাটেজির বিশ্লেষক প্যাট্রিক মুরহেড বলেছেন, ‘কম্পিউটার শিল্পে দীর্ঘদিন ধরেই ট্যাবলেটের সুবিধাযুক্ত পিসির কথা বলা হচ্ছে। আমার মনে হচ্ছে, প্রথমবারের মতো আমরা সেদিকে যেতে পেরেছি। নতুন চিপের অর্থ হচ্ছে এখন পিসি নির্মাতারা আরও হালকা-পাতলা ল্যাপটপ তৈরি করতে পারবে যাতে টাচস্ক্রিন সুবিধা ও সারা দিন ব্যাটারিতে চার্জ থাকবে। এমনকি এসব পণ্যের দামও হবে ৪৯৯ মার্কিন ডলার থেকে ৬৯৯ মার্কিন ডলারের মধ্যে। আগে এ ধরনের ল্যাপটপ কিনতে এক হাজার থেকে দেড় হাজার ডলার খরচ করতে হতো।

বাজার-বিশ্লেষকেরা বলছেন, পিসির বাজার ক্রমশ সংকুচিত হচ্ছে। স্কাইলেকের সাফল্য পিসির ভবিষ্যৎ কোনদিকে যাবে তা নির্ধারণ করবে।
ইনটেল কর্তৃপক্ষ আশা করছে, ষষ্ঠ প্রজন্মের এই ইনটেল কোর প্রসেসর ও উইন্ডোজ ১০ মিলে পিসির বাজারের মোড় আবার ঘুরিয়ে দিতে পারবে।
মার্কিন যুক্তরাষ্ট্রের এই চিপ নির্মাতা প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে তিন বছরের বেশি পুরোনো পিসির সংখ্যা ১০০ কোটিরও বেশি আর চার থেকে পাঁচ বছরের পুরোনো পিসির সংখ্যা ৫০ কোটিরও বেশি। এর চেয়েও পুরোনো পিসির ব্যবহারও দেখা যায়। এ পিসিগুলো বদলে নতুন পিসি কেনা হবে বলে ধারণা করছে ইনটেল।
গত বছরে ইনটেলের উন্মুক্ত করা ব্রডওয়েল ও এবার উন্মুক্ত করা স্কাইলেক প্রসেসরে ১৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তুলনামূলকভাবে বলা যায়, মানুষের রক্তে লোহিত কণিকা ছয় হাজার থেকে আট হাজার ন্যানোমিটার আকৃতির।
ইনটেল কর্তৃপক্ষ জানিয়েছে, পিসি নির্মাতাদের এই প্রসেসর সম্পর্কে আরও প্রচার করার জন্য বলবে তারা। অর্থাৎ, এখন থেকে পিসি ক্রেতারা নতুন এই প্রসেসর সম্পর্কে আরও বেশি শুনতে পাবেন। স্কাইলেক প্রসেসরের ৫০ ধরনের সংস্করণ উন্মুক্ত করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। এই প্রসেসরের সুবিধা হিসেবে রিয়েল সেন্স ডেপথ ক্যামেরা, রেডিমোড টেকনোলজি ও উইগিগ চিপ সমর্থন পাওয়া যাবে। রিয়েল সেন্স ডেপথ ক্যামেরা থাকলে উইন্ডোজ ১০ পিসিতে সেন্সরের দিকে তাকিয়েই তা খোলা যাবে। রেডিমোড প্রযুক্তি দিয়ে কণ্ঠস্বরের সাহায্যে কম্পিউটার চালু করা যাবে। উইগিগ চিপ দিয়ে কেবল বা তার ছাড়াই এক্সটার্নাল ডিসপ্লের সঙ্গে পিসি বা কম্পিউটারকে সংযুক্ত করা যাবে। (ব্লুমবার্গ, বিবিসি অনলাইন)