আমাজন আনছে ৫০ ডলারের ট্যাব

কমদামে পাওয়া যাবে আমাজানের ট্যাবলেট
কমদামে পাওয়া যাবে আমাজানের ট্যাবলেট

৫০ ডলারের ট্যাবলেট কম্পিউটার (ট্যাব) বাজারে আনছে ই-কমার্স ওয়েবসাইট আমাজন। ৬ ইঞ্চি পর্দার এ ট্যাবলেটটি খুব শিগগিরই বাজারে আসছে। তবে ৫০ ডলার মূল্যের এ ট্যাবলেট নিয়ে এখনো তেমন আলোচনা নেই। ইতিমধ্যে বাজারে থাকা আমাজনের একই আকারের কিন্ডল ট্যাবলেটের দাম ৭৯ ডলার এবং ফায়ার এইচডির দাম ৯৯ ডলার। প্রাথমিকভাবে নতুন ট্যাবলেটের দাম ৫০ ডলার বলা হলেও বাজারে যখন আসবে, তখন সেটির দাম কত হয় তা নিয়েও রয়েছে প্রশ্ন। কারণ, এর আগের ৯৯ ডলার মূল্যের ট্যাবলেটটি গ্রাহকদের কিনতে খরচ করতে হয়েছে ১১৪ ডলার।
তবে মাত্র ৫০ ডলারের আমাজনের ট্যাবলেটের ঘোষণায় প্রযুক্তি বাজার বিশেষজ্ঞরা স্বাগত জানিয়েছেন। তাঁদের মতে, বিষয়টি প্রতিযোগিতার, তারপরও এত কম মূল্য হওয়ায় এর চাহিদা বাড়বে। তবে দামের সঙ্গে মিলিয়ে পর্দা, ব্যাটারির অবস্থা ইত্যাদিও কতটা মানসম্পন্ন হবে, সেটিও কেনার আগে গ্রাহকদের ভেবে দেখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজস বলেন, ‘৫০ ডলার একটির মূল্য, যা দেখে গ্রাহকেরা সহজেই ট্যাবলেট কিনতে আগ্রহী হবেন। তবে কম দাম বলে যে পণ্যের মান খারাপ হবে সেটি কিন্তু নয়। আমরা নির্দিষ্টভাবে একদল গ্রাহকের কথা মাথায় রেখেই এ দামের ট্যাবলেটটি বাজারে নিয়ে আসছি।’ ইতিমধ্যে ট্যাবলেট তৈরির কাজটি চীনের সাংহাই হুয়াকিন টেলিকম টেকনোলজি এবং তাইওয়ানের কমপাল কমিউনিকেশনসকে দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানা গেছে।
৬ ইঞ্চি পর্দাতেই থেমে থাকছে না আমাজন। ধারণা করা হচ্ছে, পরবর্তী সময়ে ৮ এবং ১০ ইঞ্চি পর্দারও ট্যাবলেট বাজারে আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। দামের ব্যাপারেও চমক থাকবে বলে আভাস দিয়েছেন আমাজন কর্তৃপক্ষ।
ভেঞ্চার বিট