নজরদারি করছে গুগল-হোয়াটসঅ্যাপ-ফেসবুক

ব্যবহারকারীর ওপর নজরদারি করছে ফেসবুক। ছবি: রয়টার্স
ব্যবহারকারীর ওপর নজরদারি করছে ফেসবুক। ছবি: রয়টার্স

ব্যবহারকারীদের পছন্দ জানার জন্য তাঁদের ওপর নজরদারি করছে গুগল, হোয়াটসঅ্যাপ, ফেসবুক। এতে ওই প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন দেখাতে সুবিধা হয়। অবশ্য এ বিষয়টিতে ব্যবহারকারীরা সচেতন। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যাভাস্ট কর্তৃপক্ষ সম্প্রতি এ তথ্য জানিয়েছে বলে পিটিআইয়ের এক খবরে বলা হয়।
অ্যাভাস্টের প্রধান নির্বাহী ভিনসেন্ট স্টিকলার বলেন, ‘গুগল বিজ্ঞাপনী প্রতিষ্ঠান। অ্যাডওয়ার্ডস থেকে তাদের আয় আসে। ব্যবহারকারীর ওপর নজরদারি করে তারা। ব্যবহারকারীর পছন্দ-অপছন্দ জেনে নিয়ে সে মোতাবেক বিজ্ঞাপন দেখানোটাই তাদের ব্যবসার মডেল। ব্যবহারকারীরাও গুগলের এ ব্যবসার কথা জানেন। এর মধ্যে খারাপ কিছু দেখি না।’
স্টিকলার বলেন, শুধু গুগলই নয় ফেসবুক এমনকি হোয়াটসঅ্যাপও ব্যবহারকারীর তথ্যের ওপর নজরদারি করে।
গুগল ও ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য এ বিষয়ে মুখ খুলতে চাননি।
গুগলের প্রাইভেসি নীতিমালায় অবশ্য বলা আছে, ‘আমাদের সেবা ব্যবহারের সময় আপনার তথ্যের নিরাপত্তায় আমাদের ওপর বিশ্বাস করতে পারেন। সার্চ, জিমেইল, ম্যাপসের ক্ষেত্রে তথ্য বিশ্লেষণ করে আমরা সেবা দিতে পারি। তথ্য অনুযায়ী সংশ্লিষ্ট বিজ্ঞাপন দেখাতে পারি। এর ফলেই সবার জন্য বিনা মূল্যে এ সেবা দেওয়া সম্ভব হয়।’
স্টিকলার বলেন, শুধু সেবাদাতারাই নন গুগল, ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও অনুমতি ছাড়া অন্যের মোবাইল নম্বরের মতো তথ্য শেয়ার করে প্রাইভেসি ভঙ্গ করেন।

অনুষ্ঠানে অ্যাভাস্টের প্রধান নির্বাহী অ্যান্ড্রয়েডের শীর্ষ ১০০টি অ্যাপ্লিকেশন নিয়ে করা একটি বিশ্লেষণের তথ্য জানান। তিনি বলেন, বিশ্লেষণ করে দেখা গেছে শীর্ষ ১০০টি অ্যাপ্লিকেশনের মধ্যে ৯৯টি মোবাইল ফোনের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। অর্থাৎ, ওই অ্যাপ নির্মাতারা মোবাইল ফোন ব্যবহারকারীর মতোই দূর থেকে ফোনের পূর্ণ নিয়ন্ত্রণ করতে সক্ষম। তথ্যসূত্র: পিটিআই।