ছবি থেকেই শব্দার্থ

ইংরেজি যেকোনো শব্দের বাংলা মানে জানতে হলে সাধারণত অভিধান বা ডিকশনারিতে শব্দটি লিখে বা খুঁজে নিয়ে জানতে হয়। যদি জানা-অজানা কোনো বস্তু বা জিনিসের ছবি তুলে নিলেই তৎক্ষণাৎ সেটির অর্থ জানা যায়, তবে কেমন হয়? হ্যাঁ! যা দেখছেন, তার ছবি তুলে সেটি সম্পর্কে বিশদভাবে জানার জন্য ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে তৈরি হয়েছে ভিজ্যুয়াল ডিকশনারি নামের একটি অ্যাপ। এটি আইফোন বা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত স্মার্টফোনে ব্যবহার করা যাবে।
এই অ্যাপ দিয়ে আপনার চারপাশের যেকোনো বস্তুর ছবি তুলে নিয়ে সেই বস্তুর নাম এবং সেই শব্দের অর্থ জানতে পারবেন স্বয়ংক্রিয়ভাবে। অ্যাপটি ফোনে ইনস্টল করে নিতে হবে। প্রথমবার চালু করার সময় Your Name-এর ঘরে আপনার নাম এবং Country-এর ঘরে দেশ নির্বাচন করুন। এরপর Agree To The Terms And Conditions সক্রিয় করে Submit চাপতে হবে।
এবার অ্যাপ সম্পর্কে হালকা বর্ণনা দিতে থাকবে। নতুন পাতায় ক্যামেরার আইকন পাবেন। সেই আইকনে আঙুল চেপে যে বস্তু সম্পর্কে জানতে চান, সেটির ছবি তুলুন এবং নিচে ডানে থাকা Use Photo চাপুন। কিছুক্ষণ সময় নিয়ে সেই ছবি, অর্থাৎ বস্তু-সম্পর্কিত দুই-তিনটি শব্দ আসবে। এগুলোর প্রতিটিতে চাপলে শব্দের অর্থ ও তথ্য আসবে। চাইলে সেই শব্দের উচ্চারণও শুনতে পারবেন।