স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে একজোট গুগল-ফোর্ড

গুগলের স্বয়ংক্রিয় এই গাড়িটি এ বছরের জুন মাসে পরীক্ষামূলকভাবে চালানো হয়। ছবি: গুগল
গুগলের স্বয়ংক্রিয় এই গাড়িটি এ বছরের জুন মাসে পরীক্ষামূলকভাবে চালানো হয়। ছবি: গুগল

স্বয়ংক্রিয় গাড়ি তৈরির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড মোটর কোম্পানির সঙ্গে আলোচনা করছে গুগল। গুগলের এ প্রকল্প সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে যুক্তরাষ্ট্রভিত্তিক অটোমোটিভ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গুগল ও ফোর্ডের মধ্যে চুক্তিটি যদি চূড়ান্ত হয়, তবে তা আগামী বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে লাস ভেগাসে কনজুমার ইলেকট্রনিকস শোতে প্রকাশ করা হতে পারে।

গুগলের একটি সূত্র বলেছে, তারা অনুমাননির্ভর কোনো বিষয়ে মন্তব্য করে না। তবে গুগল কর্তৃপক্ষ গাড়ি নির্মাতাদের সঙ্গে আলোচনা করার বিষয়টি নিশ্চিত করেছে।

২০২০ সাল নাগাদ বাজারে স্বয়ংক্রিয় পদ্ধতির গাড়ি বাজারে আনতে এ বছরের শুরু থেকেই গাড়ি নির্মাতা, যন্ত্রাংশ নির্মাতাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা শুরু করে গুগল।

এ বছরের জুন মাসে ছোট আকারের স্বয়ংক্রিয় একটি গাড়ি উন্মুক্ত করে গুগল, যা যুক্তরাষ্ট্রের মাউন্টেন ভিউয়ে গুগলের নকশা করা রাস্তায় পরীক্ষামূলকভাবে চালানো হয়। অস্টিনেও গাড়ি নিয়ে পরীক্ষা চালায় গুগল। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের অধীনে গাড়ি নির্মাতা ইউনিটটিকে আলাদা একটি প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানো হতে পারে।


গাড়ির জগতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর চেয়ে পিছিয়ে পড়া ফোর্ড এ বছরের শুরু থেকে স্বয়ংক্রিয় পদ্ধতির গাড়ি তৈরিতে আগ্রহ দেখাতে শুরু করে। উন্নত নিরাপত্তা প্রযুক্তি, অটো ব্রেক, নির্দিষ্ট পরিস্থিতিতে চালকবিহীন নিয়ন্ত্রণ ব্যবস্থা, স্বয়ংক্রিয় স্টিয়ারিং, ব্রেক, থ্রটল প্রভৃতি তৈরিতে কাজ করার আগ্রহ দেখায় ফোর্ড। তথ্যসূত্র: রয়টার্স।
আরও পড়ুন :
স্টিয়ারিং হুইলবিহীন গাড়ি আনছে গুগল