একযুগ পেরিয়ে

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমিটরিতে বন্ধুদের সঙ্গে নিয়ে ‘দ্য ফেসবুক’-এর যাত্রা শুরু করেন মার্ক জাকারবার্গ। সে হিসাবে প্রতিষ্ঠানটি এক যুগ পার করেছে এ বছর। যদিও নাম থেকে ‘দ্য’ বাদ গিয়ে এখন শুধুই ফেসবুক। দিনটি ‘বন্ধু দিবস’ হিসেবে পালন করে ফেসবুক। দীর্ঘ এক যুগের পথচলার ১২টি উল্লেখযোগ্য ঘটনা নিয়েই এই আয়োজন।


‘ওয়াল’ নামের প্রোফাইল পাতা চালু করে ফেসবুক যেখানে নিজের সম্পর্কে তথ্য তো ছিলই, বন্ধুরাও লেখার সুযোগ পায়। ব্যাপারটা অনেকটা দেয়াল লিখনের আদলে তৈরি।
সেপ্টেম্বর ২০০৪


ফেসবুকে ‘নিউজফিড’ যোগ করা হয়। এর আগে ফেসবুক ছিল কিছু প্রোফাইল পাতার সমষ্টিমাত্র। নিউজফিডে বন্ধুদের স্ট্যাটাস আপডেট ও মন্তব্য এক পাতায় দেখানো শুরু করে।
সেপ্টেম্বর ২০০৬


‘প্ল্যাটফর্ম’ যোগ করা হয়। এতে যেকোনো কম্পিউটার প্রোগ্রামার ফেসবুকের জন্য অ্যাপ তৈরির সুযোগ পায়। গেম নির্মাতা ‘জিঙ্গা’র মতো প্রতিষ্ঠানগুলো মূল আয়ের উৎসে পরিণত হয় ফেসবুক।
মে ২০০৭


প্রধান পরিচালন কর্মকর্তার পদে শেরিল স্যান্ডবার্গকে নিয়োগ দেন মার্ক জাকারবার্গ। আগে শেরিল গুগলে কাজ করতেন। তাঁর নিয়োগ ফেসবুকের জন্য কেনো গুরুত্বপূর্ণ, তা এখন সবারই জানা।
মার্চ ২০০৮

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের সুবিধা ‘ফেসবুক চ্যাট’ যোগ করা হয় এ সময়টাতে। এরপর থেকে ফেসবুক আরও প্রাণবন্ত এবং যোগাযোগের অন্যতম মাধ্যমে পরিণত হয়।
এপ্রিল ২০০৮


ফেসবুকে কোনো কিছু সমর্থন বা অনুমোদনের নতুন মাধ্যম হিসেবে সব পোস্টের নিচে ‘লাইক’ বোতাম যোগ করা হয়।
ফেব্রুয়ারি ২০০৯

প্রথমবারের মতো ফেসবুকের প্রথমে উঠে আসা। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া মাইস্পেসকে ছাড়িয়ে যায় ফেসবুক। আর পেছনে ফিরে তাকাতে হয়নি কখনো।
জুন ২০০৯


ফেসবুক ওয়ালের পরিবর্তে চালু করা হয় ‘টাইমলাইন’। সাম্প্রতিক পোস্ট তো বটেই, একজন ব্যবহারকারীর পুরো জীবনের ঘটনা এখানে তুলে ধরার সুবিধা থাকে।
সেপ্টেম্বর ২০১১

শেয়ারবাজারে প্রথমবারের মতো ফেসবুকের শেয়ারের ক্রয়-বিক্রয় শুরু হয়। ফেসবুকে বিনিয়োগ আরও লাভজনক করতে নতুন ধরনের বিজ্ঞাপনের প্রচলন করে তারা।
ফেব্রুয়ারি ২০১২

১০
২০০ কোটি ডলারে ভার্চ্যুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস ভিআর কিনে নেওয়ার ঘোষণা আসে। ঘটনাটি গুরুত্বপূর্ণ কারণ ফেসবুকের ভবিষ্যৎ ভার্চ্যুয়াল রিয়ালিটি-নির্ভর হবে বলে জানিয়েছিলেন মার্ক জাকারবার্গ।
মার্চ ২০১৪

১১
এক হাজার ৯০০ কোটি ডলার মূল্যে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। এ যেন ‘মহাপ্রাচীর’ ভেদ করে ফেসবুকের চীনে প্রবেশ।
অক্টোবর ২০১৪

১২
২৭ আগস্ট ১০০ কোটি ব্যবহারকারী একই দিনে ফেসবুকে ঢুঁ মারেন। একটা মাইল ফলক বটে!
আগস্ট ২০১৫