বাংলাদেশে ই-কমার্স সম্ভাবনা যাচাই করছে চীনের আলীবাবা

ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট বিষয়ক বিপণন ব্যবস্থাপক ক্যাথরিন হং । ছবি: মো. মিন্টু হোসেন
ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট বিষয়ক বিপণন ব্যবস্থাপক ক্যাথরিন হং । ছবি: মো. মিন্টু হোসেন

বাংলাদেশে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহারকারী বাড়ার হার দেখে এ দেশে ই-কমার্স ব্যবসা প্রসারে আগ্রহী হয়ে উঠছে চীনের আলীবাবা গ্রুপ। বর্তমানে এ বিষয়টি তারা গবেষণা চালাচ্ছেন। আজ রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রতিষ্ঠানটির অঙ্গপ্রতিষ্ঠান ইউসি ওয়েবের আন্তর্জাতিক ব্যবসা উন্নয়ন বিভাগের ব্যবস্থাপনা পরিচালক ওকেনিইয়ে।
ইউসি মোবাইল ব্রাউজারে বাংলা ভাষায় ওয়েব ব্রাউজিংয়ের সুবিধা চালু করার ঘোষণা দিতে আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ইউসি ওয়েব।
ইউসি ওয়েব এর ইমার্জিং মার্কেট বিষয়ক বিপণন ব্যবস্থাপক ক্যাথরিন হং বলেন, বাংলাদেশের বাজারে ইউসি ব্রাউজারকে সূচনা হিসেবে দেখছে। বাংলাদেশে বাজার সম্ভাবনা যাচাইয়ের পর শিগগিরই আলীবাবা গ্রুপের বিভিন্ন সেবা চালু করা হতে পারে।
ক্যাথরিন আরও বলেন, ২০১৫ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো বাংলায় পরীক্ষামূলকভাবে মোবাইল ব্রাউজার চালু করে ইউসি ওয়েব। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপহার হিসেবে বাংলাদেশিদের জন্য ইউসি ব্রাউজারের বাংলা সংস্করণ চালু করা হল। এ দেশের ব্যবহারকারীদের চাহিদা ও পছন্দের বিষয়টি মাথায় রেখে নতুন সেবাটি চালু করেছে ইউসি ব্রাউজার। 

একটি জরিপে তথ্য উল্লেখ করে ইউসি ওয়েবের বিপণন ব্যবস্থাপক বলেন, ইন্টারফেস হিসেবে প্রথম ভাষা ব্যবহারকারীদের মোট জনসংখ্যার ৯৮ শতাংশের মধ্যে ৩৭ শতাংশ ব্যবহারকারী বাংলা ভাষা পছন্দ করেন।