গুগল 'শিপ' ভিউ

পিঠে গুগলের ক্যামেরা লাগানো ভেড়ার সঙ্গে ডুরিটা অ্যান্ড্রেসেন
পিঠে গুগলের ক্যামেরা লাগানো ভেড়ার সঙ্গে ডুরিটা অ্যান্ড্রেসেন

বিশ্বের সবচেয়ে সুন্দর রাস্তাগুলোর কোনো অস্তিত্বই নাকি গুগল স্ট্রিট ভিউতে নেই! গত গ্রীষ্মে পর্যটন উপদেষ্টা ডুরিটা অ্যান্ড্রেসেন হতাশা প্রকাশ করে বলেছিলেন। তাঁর মতে, সবুজ উপত্যকা, শান্ত সমুদ্র আর উঁচু উঁচু পাহাড় বেয়ে ঝরে পড়া ঝরনা-ফারো আইল্যান্ডে রয়েছে বিশ্বের সবচেয়ে সুন্দর রাস্তাগুলো। অথচ তা স্ট্রিট ভিউয়ে ছিল না, যা তিনি যোগ করেছেন। কীভাবে? মজাটা সেখানেই।
উত্তর আটলান্টিকের বিচ্ছিন্ন একটি দ্বীপ এই ফারো আইল্যান্ড। চমৎকার প্রকৃতির এই দ্বীপে গত কয়েক মাস ডুরিটা কীভাবে সময় কাটিয়েছেন তার বর্ণনা দিয়ে এক ব্লগ লিখেছেন। এক ভেড়ার পিঠে ‘আলতো করে’ সৌরবিদ্যুচ্চালিত ৩৬০ ডিগ্রি ক্যামেরা বসিয়ে তিনি ছেড়ে দিয়েছেন। রাস্তায় রাস্তায় ভেড়া চরে বেড়ায়, সঙ্গে উঠে যায় সেখানের চারদিকের ছবি। অ্যান্ড্রেসেন বলেন, ‘ক্যামেরায় ধারণ করা ছবি আমার মুঠোফোনে পেয়ে যেতাম যা আমি গুগল স্ট্রিটভিউতে আপলোড করেছি।’
কিন্তু অনেক কাজই বাকি ছিল। গুগলকে আহ্বান জানান ডুরিটা। গুগল সে ডাকে সাড়া দেয়। গত সপ্তাহে গুগল ম্যাপ ফারো দ্বীপে তাদের একটি দল পাঠিয়েছে। সঙ্গে এক ব্যাকপ্যাকে ভরে ১৫টি ক্যামেরাও দিয়েছে। স্থানীয় পর্যটন অফিস থেকে ক্যামেরাগুলো এখন ধার নিয়ে পর্যটকেরা পুরো দ্বীপ ঘুরে দেখেন আর ধারণ করেন ৩৬০ ডিগ্রি ছবি।
 সূত্র: দ্য ভার্জ