কম্পিউটার প্রতিদিন

আইফোন ৭ উন্মোচনের মাত্র কয়েক ঘণ্টা বাকি, এর মধ্যেই অ্যাপলের টুইটার পেজে প্রকাশ করা হয় এক ভিডিও৷ এতে আইফোন ৭ দেখানো হয়। তা যে পানিরোধী এবং হেডফোন জ্যাকবিহীন, তা বোঝানো হয় সে ছবিতে৷ এর পরপরই এই টুইট শেয়ার করতে থাকে অনেকে৷

বলা যেতে পারে, এটি ছিল হুট করে আইফোন ৭ সম্পর্কে গোপনীয়তা প্রকাশ পাওয়া৷ যদিও পরবর্তী সময়ে এ টুইট মুছে ফেলা হয়৷ ৭ সেপ্টেম্বরের আগ পর্যন্ত কয়জন জানত নতুন আইফোন সম্পর্কে? এর একটাই কারণ তাঁদের নিশ্ছিদ্র ব্যবস্থা৷ তারপরও তাদের গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে৷ সমালোচকেরা বলছেন, অ্যাপল মূলত চায় না তাদের তথ্য ফাঁস বন্ধ হোক৷ তারা এও বলেছে যে এটি মূলত বাজার যাচাইয়ের অ্যাপলের কৌশল৷

তা ছাড়া নতুন আইফোন প্রকাশের আগে যত গুজব রটিয়েছে, তার সবকিছুই হুবহু মিলে গেছে। এর মধ্যে ডুয়েল-লেন্স ক্যামেরা, আইফোন জ্যাকবিহীন আইফোন, অ্যানটেনার অবস্থানের পরিবর্তন, অ্যাপল ওয়াচের কথা উল্লেখযোগ্য।

অ্যাপল হয়তো এসব ব্যাপার আমলে নিচ্ছে না, কিন্তু যারা তাদের এই মুঠোফোন উন্মোচন অনুষ্ঠানের জন্য অপেক্ষার প্রহর গুনছিল, তাদের কাছে অবশ্যই এটি বড় ধাক্কা ছিল৷ কারণ, ভিডিওর জন্য অ্যাপল ভক্তদের কাছে এই উন্মোচন অনুষ্ঠান অনেকটাই বাসি হয়ে গিয়েছিল।

অ্যাপল যদি তথ্য ফাঁস ঠেকিয়ে নতুন কোনো কিছু ঘোষণা করতে পারে, তবেই অ্যাপলপ্রেমীরা আবারও নতুন কোনো চমকের অপেক্ষায় প্রহর গোনা শুরু করবে। এমন কিছু যা হতে পারে অকল্পনীয়। অথচ এখন তাঁরা বলছেন, ফোন হিসেবে নতুন আইফোন ভালোই৷ তবে কোনো চমক নেই।

এস এম নজিবুল্লাহ চৌধুরী, সূত্র: ম্যাশেবল