দরকারি যে অ্যাপ পেল উদ্ভাবনী পুরস্কার

ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ডের ই-হেলথ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে আরএক্স ৭১। প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা তারেক হাসান ও মেহেদী হাসান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। ছবি: সংগৃহীত
ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ডের ই-হেলথ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে আরএক্স ৭১। প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা তারেক হাসান ও মেহেদী হাসান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। ছবি: সংগৃহীত

দরকারি স্বাস্থ্যসেবার অ্যাপ হিসেবে ইতিমধ্যে পরিচিতি পেয়েছে আরএক্স ৭১ (Rx 71)। এ উদ্যোগের স্বীকৃতি হিসেবে আজ শনিবার ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ডের ই-হেলথ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন অ্যাপটির উদ্যোক্তারা।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। আরএক্স ৭১ লিমিটেডের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা তারেক হাসান ও মেহেদী হাসান পুরস্কার গ্রহণ করেন।
আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, দেশের মানুষকে স্বাস্থ্যসচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণ ধারণা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে সে-বিষয়ক দরকারি তথ্য সরবরাহ করে আরএক্স ৭১। এ ছাড়া, ভবিষ্যতে আমাদের আরও কিছু তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা চালু হবে। দুই বছরের গবেষণা করে এ সেবা চালু করা হয়েছে। সেবাটিকে স্বাস্থ্যসেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন।
নিজাম উদ্দিন আরও বলেন, গত মে মাসে সার্ভিসটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার পর এই ৫ মাসে ৩ লাখের বেশি মানুষ ৪০ লাখের বেশিবার সেবা নিয়েছে ওয়েব (https://rx71.co/) ও অ্যাপ (https://goo.gl/2w9glc) থেকে।

বর্তমানে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডেটাবেজ নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্যজ্ঞান মডিউল। প্রতিটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরও তথ্য রয়েছে এই বিভাগে। এর পাশাপাশি রয়েছে আর এক্স ৭১ এর অভিনব হেলথ অ্যাপ যার মাধ্যমে একজন ব্যক্তি নিজের মানসিক এবং শারীরিক লক্ষণের ভিত্তিতে নিজের সম্ভাব্য রোগ নিজেই নির্ণয় করতে পারবে এবং চিকিৎসার জন্য খুঁজে নিতে পারবে সঠিক চিকিৎসক। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় সংস্করণে পাওয়া যাচ্ছে।

তিন শর বেশি দেশি খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরি হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইনটেলিজেন্ট সিস্টেম।

সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রি এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে ডাক্তার ডিরেক্টরি বিভাগ। ৭০০ টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বা সাক্ষাৎকারের সেবা চালু করা হবে। এ ছাড়া দেশের হাসপাতালগুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম ইতিমধ্যেই বেশ কিছু হাসপাতালে সফলভাবে সেবা দিয়ে যাচ্ছে। মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১।
অ্যাপটি ডাউনলোডের লিংক https://goo.gl/2w9glc