চার জেলায় কম্বল পেল শীতার্ত সাড়ে ৬০০ মানুষ

প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে রাজশাহী নগরের ছোট বনগ্রাম পশ্চিম পাড়ায় ‘আলোর পথে বিদ্যানিকেতন’ শিক্ষার্থীদের মধ্যে গতকাল কম্বল বিতরণ করা হয়। ছবি: প্রথম আলো।
প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে রাজশাহী নগরের ছোট বনগ্রাম পশ্চিম পাড়ায় ‘আলোর পথে বিদ্যানিকেতন’ শিক্ষার্থীদের মধ্যে গতকাল কম্বল বিতরণ করা হয়। ছবি: প্রথম আলো।

শেরপুর, কুষ্টিয়া, যশোর ও রাজশাহীতে ৬৫০ জন অসহায় শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। গত সোমবার থেকে গতকাল বুধবার পর্যন্ত তিন দিনে এসব কম্বল বিতরণ করা হয়। প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে এবং সিটিব্যাংক এনএ, অমিকন গ্রুপ ও রিহ্যাবের সহায়তায় বিতরণ করা হয়েছে এসব কম্বল। বিতরণ কার্যক্রমে সহায়তা করেন সংশ্লিষ্ট জেলার প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।

প্রথম আলোনিজস্ব প্রতিবেদক, রাজশাহী; প্রতিনিধি, শেরপুর, কুষ্টিয়া যশোর অফিস-এর পাঠানো খবর:

শেরপুরে রিহ্যাবের সহায়তায় ২০০ কম্বল বিতরণ করা হয়। গতকাল দুপুরে শেরপুর ডিসি উদ্যানে আয়োজিত অনাড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানে সদর উপজেলার বিভিন্ন এলাকার ২০০ জনকে এসব কম্বল দেওয়া হয়। কম্বল পেয়ে শেখহাটির দিনমজুর নিজামউদ্দিন বলেন, ‘সামান্য রোজগারে সংসার চলে না। স্ত্রী-সন্তানরে ঠিকমতো কাপড় কিনা দিবার পারি না। শীতে কষ্ট পাইলেও আমগরে কেউ কম্বল দেয় নাই। আপনারাই আমগরে প্রথম কম্বল দিলেন। অহন যেই শীত পড়ছে, এই কম্বলে একটু হইলেও আমগরে কষ্ট কমবো।’

কুষ্টিয়ার দৌলতপুরের কিছু গ্রাম এবং কুষ্টিয়া শহরে মঙ্গলবার ও গতকাল রিহ্যাবের সহযোগিতায় মোট ২০০ কম্বল বিতরণ করা হয়। মঙ্গলবার দৌলতপুরের নজিবপুর প্রাথমিক বিদ্যালয় মাঠে অসহায় ১০০ বৃদ্ধ ও পূর্ব ছাতারপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে কয়েকজন প্রতিবন্ধীসহ ৫০ জনকে কম্বল দেওয়া হয়। আর গতকাল কুষ্টিয়া শহরে বিতরণ করা হয় বাকি ৫০টি কম্বল।

যশোর শহর এবং কেশবপুরে সোমবার ও মঙ্গলবার সিটিব্যাংক এনএ এবং অমিকন গ্রুপের সহযোগিতায় ১৫০ জনকে কম্বল দেওয়া হয়েছে। যশোর শহরের মণিহার সিনেমা হল এলাকায় ও কেশবপুরের খাদ্যগুদাম প্রাঙ্গণে মঙ্গলবার ১০০ জনকে এবং এর আগের দিন প্রথম আলোর যশোর আঞ্চলিক কার্যালয়ে ৫০ জনকে কম্বল দেওয়া হয়। আগামীকাল বৃহস্পতিবার সদর উপজেলার কেসমত নওয়াপাড়া এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিতরণ করা হবে আরও ৫০টি কম্বল।

রাজশাহী নগরের ছোট বনগ্রাম পশ্চিম পাড়ায় ‘আলোর পথে বিদ্যানিকেতন’-এর হতদরিদ্র শিক্ষার্থীদের মধ্যে গতকাল সিটিব্যাংক এনএর সহযোগিতায় ১০০ কম্বল বিতরণ করা হয়েছে। বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আবু জাফর বলেন, বিদ্যালয় প্রতিষ্ঠার ১৭ বছরে এই প্রথম কেউ বাচ্চাদের কষ্ট দেখে তাদের জন্য শীতবস্ত্র নিয়ে এসেছে। সত্যিই প্রথম আলো সংবাদপত্রের চেয়ে একটু বেশি।