মাদকমুক্ত হতে সঠিক চিকিৎসা জরুরি

মাদকবিরোধী পরামর্শ সভায় পরামর্শ দেন মনোরোগ চিকিৎসক (বাঁ থেকে) ফারজানা রহমান,মো. জোবায়ের মিয়া, মো. জিল্লুর রহমান খান, মেখলা সরকার, আহমেদ হেলাল ও মো. রাহেনুল ইসলাম।
মাদকবিরোধী পরামর্শ সভায় পরামর্শ দেন মনোরোগ চিকিৎসক (বাঁ থেকে) ফারজানা রহমান,মো. জোবায়ের মিয়া, মো. জিল্লুর রহমান খান, মেখলা সরকার, আহমেদ হেলাল ও মো. রাহেনুল ইসলাম।

দুই বছর আগে জানতে পারেন, ছোট ভাইয়ের ব্যবসা ভালো চলছে না। স্ত্রীর সঙ্গেও সম্পর্কের অবনতি ঘটেছে। হঠাৎ কী কারণে এমন পরিস্থিতি তৈরি হলো, বুঝতে পারছিলেন না বড় দুই বোন। একসময় তাঁরা জানতে পারেন, ভাই মাদকাসক্ত। কিন্তু লোকলজ্জার কারণে চিকিৎসা শুরু করতে পারেননি। অবস্থা এমন ছিল যে দুই বোন তাঁদের স্বামীদেরও ভাইয়ের মাদকাসক্তির বিষয়টি ভয়ে বলেননি। শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেন, যা-ই হোক, ভাইকে চিকিৎসা করাবেন তাঁরা।

রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে প্রথম আলো ট্রাস্টের মাদকবিরোধী পরামর্শ সহায়তা সভায় দুই বোন সঙ্গে নিয়ে আসেন ভাইকে। চিকিৎসা কীভাবে শুরু হবে, সে পরামর্শ নিয়েছেন তাঁরা। গতকাল শনিবার ছিল পরামর্শ সহায়তার ১১৪তম সভা। দুই পর্বে অনুষ্ঠিত এই সভার শুরুতে মাদকাসক্ত ব্যক্তি ও তাঁদের পরিবারের সদস্যরা চিকিৎসকের সঙ্গে একান্তে কথা বলে ব্যবস্থাপত্র নেন। দ্বিতীয় পর্বে ছিল আলোচনা সভা। মাদকাসক্ত ব্যক্তি ও তাঁর পরিবারের পরিচয় গোপন রেখে মনোরোগ বিশেষজ্ঞেরা পরামর্শ সহায়তা দেন।

সভায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক আহমেদ হেলাল বলেন, মাদকমুক্ত হতে দীর্ঘদিন সময় লাগে, এ সময় পরিবারকে ধৈর্য ধরতে হবে। মাদকমুক্ত হতে সঠিক চিকিৎসা জরুরি।

মাদকমুক্ত হওয়ার সময় মাদকাসক্ত ব্যক্তি প্রচণ্ড শারীরিক ও মানসিক কষ্টে ভোগেন বলে জানান একই হাসপাতালের সহযোগী অধ্যাপক মেখলা সরকার। তিনি বলেন, চিকিৎসার সময় মাদকাসক্ত ব্যক্তিকে এমন পরিবেশে রাখতে হবে, যাতে মাদকের স্পর্শে আসতে না পারেন তিনি। কেন্দ্রীয় মাদকাসক্ত পুনর্বাসনকেন্দ্রের মনোরোগ চিকিৎসক মো. রাহেনুল ইসলাম বলেন, মাদকাসক্ত ব্যক্তির সঙ্গে খারাপ আচরণ করা যাবে না।

সভায় পরামর্শ দেন পটুয়াখালী মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক মো. জিল্লুর রহমান, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মো. জোবায়ের মিয়া, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ফারজানা রহমান। সভা সঞ্চালনা করেন প্রথম আলো ট্রাস্টের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক ফেরদৌস ফয়সাল।