বৃষ্টি উপেক্ষা করে ত্রাণ দিলেন বন্ধুরা

প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বুধবার সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে।  ছবি: প্রথম আলো
প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। বুধবার সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে। ছবি: প্রথম আলো

স্বামী ছেড়ে গেছেন বহু বছর আগেই, স্বজনেরাও তেমন খোঁজ রাখেন না জয়গুন বিবির (৬৫)। তিন শতক জমির ওপর তৈরি কাঁচা ঘরটিতেই ২০ বছর ধরে বাস করছিলেন তিনি। চিংড়িঘেরে মজুরি খেটে চলছিলেন। ঘূর্ণিঝড় আম্পানে বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকলে তাঁর ঘরটি পড়ে যায়। এখন তিনি এখানে-ওখানে থাকছেন। কাজও নেই, পেট চালাতে ভিক্ষা করতে হচ্ছে।

গত বুধবার ঝুম বৃষ্টির মধ্যে সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের জয়গুন বিবিসহ ১৫৫টি পরিবারের হাতে ত্রাণ তুলে দেন প্রথম আলো বন্ধুসভার সদস্যরা। ত্রাণ পেয়ে স্থানীয়রা বাঁধ মেরামত করে দেওয়ারও দাবি জানান।

সাতক্ষীরা সদর থেকে ৫৫ কিলোমিটার দূরে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়ন। কাগজে-কলমে ৩৭ হাজার লোকের বাস এখানে। পূর্ব ও দক্ষিণ দিক দিয়ে বয়ে গেছে প্রমত্তা খোলপেটুয়া নদী আর কপোতাক্ষ নদ। আম্পানের পর থেকে এ ইউনিয়নের ১৭টি গ্রামের সব কটিই কমবেশি তলিয়ে রয়েছে। জোয়ার-ভাটা খেলছে গ্রামজুড়ে। ইউনিয়নের ৮০ ভাগ মানুষই আম্পানে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখন খাবারের সংকটও দেখা দিয়েছে।

ওই মানুষদের পাশে দাঁড়াতে প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে খাদ্যসামগ্রী পৌঁছে দিতে বুধবার সকালে সাতক্ষীরা সদর থেকে ট্রাকে রওনা দেন বন্ধুসভার সদস্যরা। পুরো পথেই বৃষ্টি। বেলা সাড়ে ১১টায় প্রতাপনগরের কল্যাণপুর মোড়ে পৌঁছে আর যাওয়ার উপায় নেই। সরু রাস্তার ওপর কোথাও হাঁটুপানি, কোথাও রাস্তা ভাঙা। চারদিকে পানি আর পানি। ত্রাণসামগ্রী ট্রাক থেকে নামিয়ে ইঞ্জিনচালিত ভ্যানে তুলে হেঁটে রওনা দেন বন্ধুসভার ১১ সদস্য। নিজের ইঞ্জিনের শক্তিতে কখনো চলতে পারছিল না ভ্যানটি। পেছন থেকে ঠেলতে হচ্ছিল। টিপটিপ বৃষ্টির মধ্যে এভাবে তিন কিলোমিটার পথ পাড়ি দিয়ে দলটা পৌঁছায় সানাপাড়ায় ইটের রাস্তার উপর। আগে থেকেই সেখানে গ্রামের লোকজন ছাতা মাথায় অপেক্ষা করছিলেন। ত্রাণ দেওয়া শুরু করতে না করতেই আকাশ ভেঙে নামে বৃষ্টি, চলে টানা দুই ঘণ্টা। লোকালয়ে পানি বাড়তে থাকে। সব শেষ করে বিকেল চারটার দিকে বন্ধুসভার সদস্যরা ফিরতি পথ ধরেন।

ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নেন প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরার সভাপতি জাহিদা জাহান, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, সহসভাপতি মোহাম্মদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম হোসেন, তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক জাহিদ হাসান, নারীবিষয়ক সম্পাদক হুমাইরা ফারজানা, যোগাযোগ সম্পাদক আবু নাঈম প্রমুখ।

প্রথম আলো ট্রাস্টের ত্রাণ তহবিলে এ পর্যন্ত মোট জমা পড়েছে ৩১ লাখ ৫ হাজার টাকা। প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে ১৮ জুন পর্যন্ত আম্পানে ক্ষতিগ্রস্ত ৪ হাজার ১৫টি পরিবারকে ত্রাণসহায়তা দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সহযোগিতায়

আপনিও এগিয়ে আসতে পারেন।

হিসাবের নাম: প্রথম আলো ট্রাস্ট/ত্রাণ তহবিল

হিসাব নম্বর: ২০৭ ২০০ ১১১৯৪

ঢাকা ব্যাংক লিমিটেড, কারওয়ান বাজার শাখা, ঢাকা।