কৃষিতে নারী

মুক্ত সংলাপ ‘কৃষিতে নারী’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
মুক্ত সংলাপ ‘কৃষিতে নারী’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

পৃথিবীতে প্রথম কৃষিকাজ শুরু হয় নারীর হাতে। একজন নারী প্রতিদিন অনেক কাজ করেন। কিন্তু সেগুলোকে কাজ বলা হচ্ছে না। একজন পুরুষ যতটুকু যত্ন নিয়ে ধান রোপণ করেন, একজন নারী তার চেয়ে অনেক বেশি যত্ন নিয়ে কাজটি করেন। 
এ রকম নানা তথ্য পাওয়া যায় ‘কৃষিতে নারী’ মুক্ত সংলাপে। গত ২৩ অক্টোবর বৃহস্পতিবার বিকেল চারটায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় এ অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সেমিনারকক্ষে। প্রথম আলো বন্ধুসভা ও মর্যাদায় গড়ি সমতা যৌথভাবে আয়োজন করে এ অনুষ্ঠান।
অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেত্রী রোকেয়া প্রাচী। আলোচক হিসেবে ছিলেন, টেলিভিশন ব্যক্তিত্ব চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি শাহীন আনাম, অভিনেতা-পরিচালক আফজাল হোসেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা উন্নয়ন ওয়ার্কসের পরিচালক প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ ও সহকারী অধ্যাপক আবু নোমান ফারুক। 

শাইখ সিরাজ,শাহীন আনাম,আফজাল হোসেন, কামাল উদ্দিন আহাম্মদ,আবু নোমান
শাইখ সিরাজ,শাহীন আনাম,আফজাল হোসেন, কামাল উদ্দিন আহাম্মদ,আবু নোমান

অনুষ্ঠানের শুরুতে ‘কৃষিতে নারী’ বিষয়ের ওপর একটি ডকুমেন্টারি দেখানো হয়। এর পরই শুরু হয় আলোচনা। কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর কাজ ও কাজের মূল্যায়ন নিয়ে আলোচনা করেন অতিথিরা। কৃষিক্ষেত্রে নারীর কাজের পরিমাণ বেশি এ বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করেন আবু নোমান ফারুক। কৃষিতে নারীর কাজের মূল্যায়ন বিষয়ে আলোচনা করেন কামাল উদ্দিন আহাম্মদ। আলোচনার পর শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ যাত্রাবাড়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ও ঢাকা মহানগর বন্ধুসভার বন্ধুরা এতে অংশ নেন।
‘কৃষিতে নারী’ মুক্ত সংলাপ আয়োজনে সহযোগিতা করেন প্রথম আলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বন্ধুসভা, মানুষের জন্য ফাউন্ডেশন ও বিজ্ঞাপনী সংস্থা মাত্রা।