গাছের জন্য ভ্রাম্যমাণ হাসপাতাল!

বিভিন্ন যন্ত্রের মাধ্যমে শনাক্ত হবে গাছের রোগ। বনানী, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: আশরাফুল আলম
বিভিন্ন যন্ত্রের মাধ্যমে শনাক্ত হবে গাছের রোগ। বনানী, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: আশরাফুল আলম

গাছেরও প্রাণ আছে, শত বছর আগে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু এ কথা প্রমাণ করে গেছেন। অযত্নে মরে যাওয়া, পাতা শুকিয়ে যাওয়াসহ বিভিন্ন রকমের অসুখ হয় গাছেরও। এই অসুস্থ গাছের শুশ্রূষা করবে ভ্রাম্যমাণ হাসপাতাল। গ্রিন সেভারস অ্যাসোসিয়েশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই হাসপাতাল চালু করেছে।

আজ শুক্রবার সকালে বনানী কবরস্থানে আনিসুল হকের কবরে শ্রদ্ধা নিবেদনের পর ‘ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল’ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র জামাল মোস্তফা। ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের সহায়তায় ভ্রাম্যমাণ গাছের হাসপাতালের এ কার্যক্রম শুরু হয়।

প্রয়াত মেয়র আনিসুল হকের অন্যতম উদ্যোগ ছিল সবুজ ঢাকা কার্যক্রম। তিনি আড়াই বছর মেয়রের দায়িত্ব পালন করেন। ঢাকাকে একটি পরিচ্ছন্ন ও মানবিক নগর হিসেবে গড়ে তোলার কাজ করেছেন। তাঁর এই কাজ এগিয়ে নিতে ‘ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল’ কার্যক্রম শুরু করে সংগঠনটি। এই হাসপাতালের মাধ্যমে গাছের সেবা ও পরিচর্যার কার্যক্রম মানুষের দোরগোড়ায় বিনা মূল্যে পৌঁছে দেবে। ভ্রাম্যমাণ এই হাসপাতাল চালানোর জন্য গাড়িটি দিয়েছে ডিএনসিসি।

‘ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান। বনানী, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: আশরাফুল আলম
‘ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান। বনানী, ঢাকা, ৩০ নভেম্বর। ছবি: আশরাফুল আলম

এই হাসপাতালে গাছের পরিচর্যার জন্য কিছু সরঞ্জাম আছে। গাছের আর্দ্রতা মাপার জন্য আছে পিএইচ মিটার, পানির মাত্রা মাপার জন্য হাইড্রোমিটার, সিম্পল মাইক্রোস্কোপ, নিড়ানি, স্প্রে, কাঁচি ইত্যাদি।

২০১০ সাল থেকে কাজ করছে গ্রিন সেভারস অ্যাসোসিয়েশন। এ পর্যন্ত তারা ৩ হাজার ৯০০ ছাদে বাগান করার কাজে সহযোগিতা করেছে।

সংগঠনটির উদ্যোক্তা আহসান রনি বলেন, ঢাকায় সাড়ে চার লাখ ছাদ আছে। এগুলোতে গাছ লাগালে শহর সবুজ হবে। প্রয়াত মেয়রের সবুজ ঢাকার কাজ এগিয়ে যাবে। ০১৯০৯১১০৬০৬, ০১৯০৯১১০৬০৭, ০১৯২০১১১৬৬৬ ফোন নম্বরে কল করে ভ্রাম্যমাণ এই হাসপাতালের অবস্থান জানা যাবে।

ভ্রাম্যমাণ গাছের হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক সুলতান আহমেদ, আনিসুল হক ট্রাস্টি, স্থপতি ও নগরবিদ ইকবাল হাবিব, ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মো. সোলায়মান, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নির্বাহী পরিচালক (বিপণন) মোহাম্মাদুল হক, ডিএনসিসির ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মফিজুর রহমান, বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের হেড অব নিউজ প্রভাস আমিনসহ আরও অনেকে।