দেশাত্মবোধক বাংলা গানে পাঞ্জাবের গায়ক

যুক্তরাজ্যে জন্ম, বেড়ে ওঠাও সেখানেই। কবিতার প্রতি বাবার টান থাকলেও ছেলে রাজা কাশ্যেফের গানের প্রতি ভালো লাগা তৈরি হয়। পাঞ্জাব বংশোদ্ভূত রাজা কাশ্যেফ এখন পুরোদস্তুর গায়ক ও সংগীত পরিচালক। যুক্তরাজ্যে পরিচয় হয় বাংলাদেশের চট্টগ্রামের মেয়ে রুবাইয়াত জাহানের সঙ্গে। গানের টানে একসময় তাঁরা বিয়ে করেন। শুরুর দিকে রাজা কাশ্যেফ উর্দু ও হিন্দি গান নিয়ে বেশি ব্যস্ত থাকলেও কয়েক বছর ধরে বাংলাদেশের গানের প্রতি তাঁর ভালোবাসা ও ভালো লাগা তৈরি হয়েছে। সেই ভালোবাসা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রকাশ করতে যাচ্ছেন ‘আই লাভ মাই বাংলাদেশ’ শিরোনামের একটি গান।

গানটিতে রাজা কাশ্যেফ, তাঁর স্ত্রী গায়িকা রুবাইয়াত জাহান, শিশুশিল্পী জাইনা, নাজওয়া এবং উপমহাদেশের কিংবদন্তি গায়িকা রুনা লায়লার দুই নাতি জাইন আর অ্যারনও কণ্ঠ দিয়েছে। গানটির কথা লিখেছেন বাংলাদেশের গীতিকার সুদীপ কুমার দীপ। পুরো ভিডিওর দৃশ্যায়ন হয়েছে যুক্তরাজ্যে। ভিডিও নির্মাণ করেছেন মিনহাজ কিবরিয়া।

স্ত্রীর রুবাইয়াতের সঙ্গে রাজা কাশ্যেফ এখন ঢাকায়। এবারই প্রথম তাঁরা বাংলাদেশে এসেছেন। মোহাম্মদপুরের আসাদ অ্যাভিনিউতে বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লার বাসায় আজ শনিবার সকালে প্রথম আলোর সঙ্গে কথা বলেন রাজা কাশ্যেফ ও রুবাইয়াত।

রুবাইয়াৎ জাহান ও রাজা কাশ্যেফ। ছবি: প্রথম আলো
রুবাইয়াৎ জাহান ও রাজা কাশ্যেফ। ছবি: প্রথম আলো

যুক্তরাজ্যে থাকলেও রাজা কাশ্যেফ ভারতের অনেক নামী শিল্পীর গানের সংগীত পরিচালনা করেছেন। দ্বৈতকণ্ঠের গানও গেয়েছেন ভারতের শিল্পীদের সঙ্গে। রাজার সংগীত পরিচালনায় গেয়েছেন ভারতের অলকা ইয়াগনিক, অনুরাধা পাডোয়াল, আদনান সামি, মোহাম্মদ আজিজসহ অনেকে। বাংলাদেশের বেশ কয়েকজন তরুণ শিল্পীর গানের সংগীত পরিচালনা করেছেন তিনি। দুই বছর আগে যুক্তরাজ্যের পার্লামেন্টে রুনা লায়লার সংগীতজীবনের ৫০ বছর উদ্‌যাপন অনুষ্ঠানে রাজা ও রুবাইয়াতের দেশের গানটি প্রথম উপভোগ করেন আমন্ত্রিত অতিথিরা।

বাংলা গানের প্রতি আগ্রহের বিষয়ে রাজা কাশ্যেফ বলেন, ‘সংগীতের কোনো সীমানা নাই। কাজ করতে গিয়ে আমি বিষয়টি টের পাই। এ দেশের লোকগান আমাকে সবচেয়ে বেশি আগ্রহী করেছে। এরপর বাংলাদেশি সংগীত সম্পর্কে জানতে গিয়ে বাংলাদেশ সম্পর্কে জানার সুযোগ হয়েছে। বিশ্বে কিন্তু বর্তমান বাংলাদেশ অন্য একটি নাম। সবাই এখন সমীহ করে চলে। বাংলাদেশের উন্নয়ন, অগ্রযাত্রাসহ নানা ইতিবাচক বিষয় নিয়ে “আই লাভ মাই বাংলাদেশ” গানটি। আমি খুবই আনন্দিত, কারণ বাংলাদেশের একটি দেশাত্মবোধক গানের অংশ হতে পেরেছি।’

রাজা কাশ্যেফ তাঁর ইচ্ছার কথা জানান। বললেন, ‘আমি নিয়মিত বাংলাদেশের গান নিয়ে কাজ করতে চাই। গানবাংলা চ্যানেলের “উইন্ড অব চেঞ্জ” অনুষ্ঠান বাংলাদেশের গানের জগতের হাওয়া বদল করে দিয়েছে। এই হাওয়া বদলে আমরাও সহযোদ্ধা হিসেবে থাকতে চাই।’

রুবাইয়াত জাহান ১৫ বছর ধরে যুক্তরাজ্যে আছেন। বাংলা গান নিয়ে তাঁর অনেক স্বপ্ন। স্বামী রাজা কাশ্যেফের সঙ্গে দেশের গান প্রকাশের আগে রুনা লায়লার সঙ্গে একটি বড় অনুষ্ঠানে মঞ্চ ভাগাভাগি করার সুযোগ পেয়েছেন তিনি। জীবনের অন্যতম একটি উল্লেখযোগ্য ঘটনা হয়ে থাকবে এটি।