নানা আয়োজনে শুভ জন্মাষ্টমী পালন

ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে আজ দেশব্যাপী পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি, তথা শুভ জন্মাষ্টমী। এ উপলক্ষে আজ শুক্রবার বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে সনাতন ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান।

মৌলভীবাজারে ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী। আজ সকালে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদের আয়োজনে মৌলভীবাজার শহরের চৌমোহনা এলাকার শ্রীশ্রী নতুন কালীবাড়ী প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় শহরের সনাতন ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠনসহ ভগবান শ্রীকৃষ্ণের ভক্তরা অংশ নেন।

জন্মাষ্টমীর শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শ্রীশ্রী নতুন কালীবাড়ী ফিরে এসে শেষ হয়। এতে জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি পীযূষ কান্তি সেন, সাধারণ সম্পাদক পঙ্কজ রায় মুন্না, মৌলভীবাজার সদর উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমেষ দাশ যীশু, জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদের সভাপতি নির্মল দেব, সাধারণ সম্পাদক প্রিয়তোষ পাল প্রমুখ অংশ নেন।

এ ছাড়া শ্রীকৃষ্ণের পূজা অর্চনা, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা, ধর্মীয় সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে মৌলভীবাজার জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ।

সনাতন ধর্মাবলম্বীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে নগরীতে সকালে শোভাযাত্রা বের করা হয়। বঙ্গবন্ধু সড়কের কালীরবাজার এলাকা, নারায়ণগঞ্জ, ২৩ আগস্ট। ছবি: দিনার মাহমুদ ।
সনাতন ধর্মাবলম্বীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে নগরীতে সকালে শোভাযাত্রা বের করা হয়। বঙ্গবন্ধু সড়কের কালীরবাজার এলাকা, নারায়ণগঞ্জ, ২৩ আগস্ট। ছবি: দিনার মাহমুদ ।

জন্মাষ্টমী উপলক্ষে আজ বেলা ১১টায় ময়মনসিংহের নান্দাইল উপজেলায় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করেন সনাতন ধর্মাবলম্বীরা।
নান্দাইল উপজেলা সনাতন ধর্মীয় সংসদের উদ্যোগে নান্দাইল পৌরশহরের কীর্তন আঙিনায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংসদের সভাপতি বিমল চন্দ্র সাহা। সভায় বক্তব্য দেন নান্দাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসান মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুর রহিম সুজন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনসুর আহাম্মাদ।
সভা শেষে সনাতন ধর্মাবলম্বীরা শোভাযাত্রা বের করেন। ঢাকঢোল ও উলুধ্বনি দিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি। এ সময় শোভাযাত্রার পথের সামনে ও পেছনে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভাসহ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গোপালগঞ্জে জন্মাষ্টমী পালিত হয়েছে। বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, কেন্দ্রীয় কালীবাড়ীসহ বিভিন্ন সংগঠন এসব শোভাযাত্রার আয়োজন করে। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পৃথকভাবে শোভাযাত্রা বের করেন। জন্মাষ্টমী উপলক্ষে ছোট ছোট শিশুরা শ্রীকৃষ্ণের সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিভিন্ন মন্দিরে ভগবান শ্রীকৃষ্ণের পূজা করা হয় এবং ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

নরসিংদী জেলা ও শহর পূজা উদ্‌যাপন পরিষদের উদ্যোগে শহরের গোপীনাথ জিউর আখড়াধামে জন্মাষ্টমী পালন করা হয়। সেখানে মানবকল্যাণে দেশ ও জাতির শান্তি কামনা করে আলোচনা সভা হয়। জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি সূর্যকান্ত দাসের সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি ছিলেন সদর আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর প্রতীক মোহাম্মদ নজরুল ইসলাম হীরু।

টাঙ্গাইলে শ্রীশ্রী কালীবাড়ীর উদ্যোগে কালীবাড়ীর মন্দির প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালীবাড়ী মন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেনÑটাঙ্গাইল শ্রীশ্রী কালীবাড়ী মন্দিরের সভাপতি সুভাষ চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক জীবন কৃষ্ণ চৌধুরী, পৌরসভার কাউন্সিলর কামরুল হাসান মামুন প্রমুখ।
অন্যদিকে এ উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত প্রচার সংঘ (ইসকন) টাঙ্গাইল শাখার উদ্যোগে শহরের সাবালিয়া এলাকা থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের উদ্যোগে সকালে পৌর শহরের গৌরাঙ্গ মহাপ্রভুর আখড়া থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। কুলাউড়া, মৌলভীবাজার, ২৩ আগস্ট। ছবি: কল্যাণ প্রসূন
শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের উদ্যোগে সকালে পৌর শহরের গৌরাঙ্গ মহাপ্রভুর আখড়া থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। কুলাউড়া, মৌলভীবাজার, ২৩ আগস্ট। ছবি: কল্যাণ প্রসূন

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ দুপচাঁচিয়া উপজেলা শাখার আয়োজনে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ আবির্ভাব তিথিতে জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে উপজেলার কেন্দ্রীয় মন্দির মহাশ্মশান কালীবাড়ী প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি অসীম কুমার দাস সভার সভাপতিত্ব করেন।

নীলফামারীতে জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা, প্রার্থনা ও ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়েছে। বেলা ১১টার দিকে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে শহরের কেন্দ্রীয় কালীবাড়ী মন্দির চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি অক্ষয় কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় প্রধান অতিথির বক্তৃতা দেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।

জন্মাষ্টমী উপলক্ষে মানিকগঞ্জ জেলা শহরের কালীবাড়ী নাটমন্দির প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করে জেলা পূজা উদ্‌যাপন পরিষদ। শোভাযাত্রাটি জেলা শহরের শহীদ রফিক সড়ক প্রদক্ষিণ শেষে আবার কালীবাড়ী নাটমন্দির প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এরপর জেলা শহরের গঙ্গাধরপট্টি এলাকায় দুর্গামন্দির প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা হিন্দু মহাজোট। দুটি শোভাযাত্রাই উদ্বোধন করেন মানিকগঞ্জ পৌর মেয়র গাজী কামরুল হুদা। দিনটি উপলক্ষে আজ দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জয়পুরহাট জেলা পূজা উদ্‌যাপন পরিষদ জন্মাষ্টমী পালন করে। শহরের কেন্দ্রীয় শিব মন্দির চত্বরে সূর্যোদয়ের আগে শঙ্খধ্বনি, গীতাপাঠ ও জন্মাষ্টমী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালের দিকে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য নৃপেন্দ্রনাথ মণ্ডল। সকাল ১০টার দিকে শিবমন্দির চত্বরের আলোচনা সভায় সভাপতিত্ব করেন জয়পুরহাট পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি ঋষিকেশ সরকার। আলোচনা সভা শেষে বেলা সাড়ে ১১টার দিকে শিবমন্দির চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শিবমন্দির চত্বরে গিয়ে শেষ হয়। দুপুরে কৃষ্ণের লীলাকীর্তন ও পদাবলি কীর্তন অনুষ্ঠিত হয় মন্দির প্রাঙ্গণে।