শিকড় সন্ধানের প্রয়াস ছিল দ্বিতীয় দিনের উপস্থাপনায়

ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইক ২০২০-এর দ্বিতীয় দিনও অতিবাহিত হলো যথানিয়মে। বসুন্ধরা কনভেনশন সেন্টারের রাজদর্শন হল শুক্রবারও ছিল পূর্ণ। বাংলাদেশের দশজন ডিজাইনারের পাশাপাশি ভারত আর শ্রীলঙ্কার তিনজন ডিজাইনারও তাদের পোশাক উপস্থাপন করেন।

এদিনের সান্ধ্য আয়োজন শুরু হয় ট্রেসেমের কিউ দিয়ে। আফসানা মিমির ছন্দোবদ্ধ উচ্চারণে নয় পেশার নয়জন র‌্যাম্পে পা মেলান। আগের দিনের মতো এদিনও ছিলেন সংগীতশিল্পী জেফার, ফুটবলার মৌসুমী, অভিনয়শিল্পী ও উপস্থাপক নাবিলা, সংবাদপাঠক তরি, পাইলট মালিহা, নৃত্যশিল্পী হৃদি শেখ, অভিনয়শিল্পী সুনেহরা ও চিকিৎসক তানজিনা ইয়াসমিন। 

বাংলাদেশ ফ্যাশন উইকে অংশ নিচ্ছেন নয়জন বিদেশি ডিজাইনার। ছবি: সারা ফ্যায়রুজ যাইমা
বাংলাদেশ ফ্যাশন উইকে অংশ নিচ্ছেন নয়জন বিদেশি ডিজাইনার। ছবি: সারা ফ্যায়রুজ যাইমা

এই নয়জনের সাজের দায়িত্ব ছিল অগ্রগণ্য রূপবিশেষজ্ঞ ফারজানা শাকিলের ওপর। তাঁর বিষয় ছিল পার্টি। অনুষ্ঠানের বৈশিষ্ট্য আর সময় অনুযায়ী নানা ভাবে চুল, মুখ আর ত্বকসজ্জা করা যায়। এমনিতেই চোখের মেকআপ নিয়ে আলাদা বিশেষত্ব রয়েছে ফারজানা শাকিলের। ফলে দীর্ঘ অভিজ্ঞতা আর ব্র্যান্ড ট্রেসেমের চাহিদার যোগসূত্র তিনি রচনা করেছেন নয় তরুণীর সাজে।

শৈবাল সাহার উপস্থাপনায় শুরু হয় দ্বিতীয় সন্ধ্যার ফ্যাশন আয়োজন। শৈবালের স্বকীয়তা স্পষ্ট ছিল এই কালেকশনে। এরপর ফারাহ আনজুম বারী, এফডিসিবি প্রেসিডেন্ট মাহিন খান, এমদাদ হক এবং মারিয়া সুলতানা মুমু তাদের পোশাক সংগ্রহ উপস্থাপন করেন।

মাহিন খানের বিষয়বস্তু ছিল হেরিটেজ। পোশাকের কাট-ছাঁট আর নকশায় শেকড়ের সন্ধান করেছেন তিনি। অন্যদিকে তাঁর পোশাক নকশায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন পুরোনো বাংলাদেশের ছবি। জামদানি নিয়ে কাজ করেছেন ফারাহ আনজুম।

শখের হাঁড়ি বিষয় নিয়ে মারিয়ার সুলতানা মুমুর পোশাক সংগ্রহ উপস্থাপনার পর ক্ষণিকের বিরতিতে বাকি পাঁচ ডিজাইনার তাদের সংগ্রহ নিয়ে আসেন। আর এই ফাঁকে ইউনিলিভার লঞ্চ করে তাদের নতুন স্কিন ব্র্যান্ড। ইউনিলিভারের বিউটি অ্যান্ড পারসোনাল কেয়ারের মার্কেটিং ডিরেক্টর নাফিস আনোয়ারের বক্তব্য অনুযায়ী এই পণ্য ত্বক পরিচর্চায় বিপ্লব ঘটাবে।

এরপর পর্যায়ক্রমে ছিল রুপো শামস, ভারতের অন্তর-অগ্নি, শ্রীলঙ্কার সোনালী ম্যারি আর ফার্নান্দো, বাংলাদেশের শাহরুখ আমীন ও ভারতের সৌমিত্র মণ্ডলের সংগ্রহের ক্যাটওয়াক।

ফ্যাশন উইক চলবে তিন দিন। ছবি: সাইফুল ইসলাম
ফ্যাশন উইক চলবে তিন দিন। ছবি: সাইফুল ইসলাম

রুপো শামস এবার সংগ্রহ সাজিয়েছেন কাগজ কাটা শিল্পের থিমে। অন্যদিকে শাহরুখ আমীনের বিষয় ছিল শীতল পাটি আর সৌমিত্র মণ্ডল হ্যান্ডলুম নিয়ে তৈরি করেছেন তাঁর সংগ্রহ।
শনিবার পর্দা নামবে ট্রেসেমে বাংলাদেশ ফ্যাশন উইকেরে দ্বিতীয় আসরের। আর শেষদিনে ট্রেসেমে কিউতে ৯ পেশাদারকে সাজাবেন দেশের শীর্ষস্থানীয় রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান। তাঁর বিষয় ভ্যাকেশন বা ছুটি।

শেষদিনের ১০ ডিজাইনার হলেন লিপি খন্দকার, কুহু, চন্দনা দেওয়ান, সারাহ করিম, রিফাত রেজা রাকা, ফারাহ দিবা ও ফাইজা আহমেদ। এ ছাড়া থাকছেন ভারতের অলকা শর্মা ও আসিফ হাজার শেখ আর ভুটানের চন্দ্রিকা তামাং।


আরও পড়ুন: