ভিন্ন স্বাদে করলা আর ডিম

জাপানে থাকেন রীপা হক। পারিবারিক ব্যবসার পাশাপাশি শিশুদের নানা কর্মকাণ্ডে যুক্ত। নানা রকম রান্না করার শখ রয়েছে। রান্না নিয়ে ফেসবুকেও নিজের পেজ খুলেছেন। ভিন্ন স্বাদের দুটি রেসিপি দিয়েছেন তিনি।

ডেভিল্ড এগস

.
.

উপকরণ: সেদ্ধ ডিম ১২টি, মেয়োনেজ ৪ টেবিল চামচ, ইয়েলো মাস্টার্ড আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, সাদা গোলমরিচের গুঁড়া সামান্য, পাপরিকা সামান্য বা আমের চাটনি সামান্য। ডেভিল্ড এগসে নিজের পছন্দমতো পেঁয়াজ, কাঁচামরিচ বা ধনেপাতা মিহি কুচি করে ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে স্বাদে পরিবর্তন আনতে পারেন। আবার কারি পাউডার, ক্রিম চিজ, অ্যাভোকাডো বা চিলি সস অল্প পরিমাণে কুসুমের সঙ্গে মেশাতে পারেন।
প্রণালি: ডিমগুলো সেদ্ধ করে ঠান্ডা হলে দুই ভাগ করে কেটে ডিমের কুসুম বের করে নিতে হবে। ডিমের কুসুমের সঙ্গে বাকি সব উপকরণ মেয়োনেজ, মাস্টার্ড, লবণ, গোলমরিচ খুব ভালো করে চামচ দিয়ে মেখে নিতে হবে পেস্টের মতো করে। কুসুমের সঙ্গে সব মিশে ক্রিমের মতো হবে, কোনো দানা থাকবে না৷ তৈরি করা কুসুমের মিশ্রণটি কেক সাজানোর পাইপিং ব্যাগে নিয়ে ডিমের সাদা অংশের ভেতর ভরে দিতে হবে। ওপরে পাপরিকা ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন ডেভিল্ড এগস।

করলা টুনার স্যান্ডউইচ
করলা টুনার স্যান্ডউইচ

করলা টুনার স্যান্ডউইচ
উপকরণ: করলা ১টা (২০০ গ্রাম), টুনা ১ ক্যান (৮০ গ্রাম), পেঁয়াজ অর্ধেকটা বা ১০০ গ্রাম, মেয়োনেজ ৫ টেবিল চামচ, কারি পাউডার সিকি চা-চামচ (ঐচ্ছিক), লেবুর রস ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া সামান্য, ইংলিশ মাফিন ৪টি বা পাউরুটি ৮ টুকরা ও মাখন সামান্য।
প্রণালি: পেঁয়াজ পাতলা করে কেটে সিকি চা-চামচ লবণে সামান্য কচলিয়ে নিন। পাঁচ মিনিট রেখে চেপে পানি বের করে রাখতে হবে। করলা ধুয়ে কেটে ভেতরের বিচির অংশ ফেলে দিয়ে পাতলা স্লাইস করে কেটে নিন। সিকি চা-চামচ লবণে সামান্য কচলিয়ে নিয়ে পাঁচ মিনিট রেখে চেপে পানি বের করে রাখতে হবে। এবার মেয়োনেজ, টুনা, লেবুর রস, গোলমরিচ, লবণ, কারি পাউডার, পেঁয়াজ ও করলা দিয়ে মেখে নিতে হবে। ইংলিশ মাফিন বা পাউরুটি টোস্ট করে এক পিঠে মাখন লাগিয়ে নিন। এবার স্যান্ডউইচের পুর মাফিন বা পাউরুটির এক পিঠে দিয়ে দিন। আর এক টুকরা দিয়ে ঢেকে দিয়ে পরিবেশন করুন, যাঁদের ডায়াবেটিস রয়েছে তাঁদের জন্য উপকারী একটি খাবার।