ধনী ব্যক্তির হালচাল

ধনী ব্যক্তিরা কি সাধারণ মানুষের মতো? কী খাবার প্রিয়, কোন যান ব্যবহার করেন—এসব বিষয়ে অনেকের মনে কৌতূহল-জিজ্ঞাসা থাকে। সেসব প্রশ্নের উত্তর দিতে নানা ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় রয়েছেন এমন কয়েকজন ব্যক্তির কথা জানানো হলো।

মেসি
মেসি

মেসি

সবচেয়ে বেশি আয় করা ফুটবল তারকাদের মধ্যে রয়েছেন মেসি। ৪০০ মিলিয়ন ডলার সম্পদের মালিক। ছোটবেলা থেকে খেতে পছন্দ করেন। সবচেয়ে প্রিয় খাবার মিলানসা নেপলিতানা। আর্জেন্টাইন এই খাবারটি তৈরি করা হয় গরুর মাংস, টমেটো, পনির, পেঁয়াজ ও বিভিন্ন মসলা দিয়ে। ছেলে থিয়াগো জন্মের পর স্পেনের কাতালোনিয়ায় গড়ে তুলছেন তাঁর স্বপ্নের ‘ফুটবলবাড়ি’। বাড়ির পরতে পরতে শৌখিনতার ছোঁয়া। বাড়িটির একটি অংশে রয়েছে প্রশস্ত বাগান ও অন্য অংশে সুবিশাল সুইমিংপুল। বাড়ির ভেতরে-বাইরে ‘ফুটবল-বালক’ মেসির জীবনকর্ম বিভিন্ন স্থাপনায় ফুটিয়ে তোলা হবে।

মাসেরাতি গ্র্যানতুরিসমো এমসি ইস্ট্রাডেলমহ নানা ব্র্যান্ডের গাড়ি ব্যবহার করেন।

মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি

মুকেশ আম্বানি

ভারতের ধনকুবের মুকেশ আম্বানির মোট সম্পদের মূল্য ৪৯.৯ বিলিয়ন ডলার। পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল বাড়িটি এ মুহূর্তে তাঁর। বলা হয়ে থাকে বাকিংহাম প্যালেসের পরে সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত আবাস, যার নির্মাণে খরচ হয়েছে প্রায় ২ বিলিয়ন ডলার।

তাঁদের নিজস্ব চলাচলের জন্য অনেকগুলো ব্যক্তিগত ব্যয়বহুল জেট বিমান রয়েছে। ভোর পাঁচটায় ঘুম থেকে উঠে জিম করে ২৭ তলা বাড়িটির ১৯ তলায় গিয়ে নাশতা করেন। দক্ষিণ ভারতের ও গুজরাটের খাবার বেশি পছন্দ করেন। সকালের নাশতায় তা-ই খান। পারিবারিক সময় কাটান প্রতি রোববার। ছুটির দিনের স্ত্রী ও তিন ছেলেমেয়ের সঙ্গে সিনেমা দেখতে যান।

জেফ বেজোস
জেফ বেজোস

জেফ বেজোস

বিশ্বের সবচেয়ে ধনী আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের সম্পদের মূল্য ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে। ওয়াশিংটন ডিসি, টেক্সাস, ম্যানহাটান বিভিন্ন জায়গায় তাঁর বিলাসবহুল বাড়ি আছে। ওয়াশিংটন ডিসির বাড়িতে সংস্কারের সময় ১১টি শোয়ারঘর, ২৫টি বাথরুম, ৫টি লিভিং রুম এবং ২টি এলিভেটর যুক্ত করেন। জেফ বেজোস একসময় হোন্ডা ব্র্যান্ডের গাড়িতে করে স্ত্রীকে নিয়ে চলাচল করতেন। তাঁর ব্যক্তিগত বিমান পৃথিবীর সবচেয়ে দীর্ঘ বিজনেস বিমান। এর দাম ৬৫ মিলিয়ন ডলার।

একসময় মহাকাশযাত্রী হতে চেয়েছিলেন। তাই তিনি ব্লু অরিজিন নামে একটি প্রতিষ্ঠান চালু করেন, যাতে মহাকাশ ট্যুরিজম সহজ হয়। সকালে স্ত্রী ও চার সন্তানের সঙ্গে নাশতা খান। পারিবারিক সময় সকালে কাটান বলে, সাধারণত সকালের দিকে কোনো মিটিং রাখেন না। তাঁর প্রতিটি মিটিংয়ে পিৎজা খাওয়ালেও প্রিয় খাবারের মধ্যে আছে দই, ডিম, আলু ও অক্টোপাস। যত কাজই থাকুক ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করেন।

অপরাহ উইনফ্রে
অপরাহ উইনফ্রে

অপরাহ উইনফ্রে

প্রায় ২ বিলিয়ন ডলারের সম্পদের মূল্য নিয়ে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় আছেন অপরাহ। ক্যালিফোর্নিয়ায় বিশাল এক প্রাসাদসম বাড়িতে থাকেন তিনি। টি হাউস নামে সেখানে চা-পানের জন্য আলাদা বাড়ি করেছেন। বোঝাই যায় চা পান করতে ভালোবাসেন তিনি। পড়ার ঘরটি চোখে তাক লাগিয়ে দেওয়ার মতো। বাড়ির বাগানে ও ভেতরে নানা রকমের ভাস্কর্য সংগ্রহ করে সাজিয়ে রেখেছেন। ব্যক্তিগত জেট বিমানে যাতায়াত করেন। সেই বিমানের প্রশস্ত জায়গায় নানন্দিকতার ছাপ আছে।

ভোজনরসিক হিসেবে পরিচয় দিতে ভালোবাসেন। ‘ও, দ্যাটস গুড’ নামে নিজস্ব খাওয়ার ব্র্যান্ড তৈরি করেছেন। তবে লেমন পাস্তা তাঁর পছন্দের তালিকায় রয়েছে। কেনাকাটা করতে পছন্দ করেন।

স্টিভেন স্পিলবার্গ
স্টিভেন স্পিলবার্গ

স্টিভেন স্পিলবার্গ

হলিউডের তারকাদের মধ্যে পরিচালক স্টিভেন স্পিলবার্গের সম্পদের মূল্য ৩.৭ বিলিয়ন, যা সবচেয়ে বেশি এখন। তিনি জীবনে কখনো ধূমপান, মদ্যপান করেননি। টেসলা ব্র্যান্ডের গাড়ি ব্যবহার করেন। ক্যালিফোর্নিয়ার বিলাসবহুল বাড়িটি কেনেন তিনি ২০ মিলিয়ন ডলার দিয়ে। ফাস্ট ফুড খেতে ভালোবাসেন। ২০০৫ সালে ৫০ মিলিয়ন ডলার দিয়ে কেনা ব্যক্তিগত বিমানে যাতায়াত করেন। বিমানের ভেতরে অত্যাধুনিক প্রযুক্তির পসার যেন। কাজপাগল স্পিলবার্গ এ সময়টুকুতেও নিজেকে ব্যস্ত রাখেন নতুন কাজের ভাবনায়।

গ্রন্থনা: তৌহিদা শিরোপা

সূত্র: ফোর্বস