রাফায়াতের প্রকল্প তৃষ্ণার ইউরোপ জয়

রাফায়াত
রাফায়াত

‘খিদা লাগছে, ময়লা খাব।’
কথাটা এল আমাদের গল্পের মাঝপথে। কেন, কীভাবে, সে প্রসঙ্গে পরে আসছি। শাহ রাফায়াত চৌধুরী তখন তাঁর ‘বিশুদ্ধ পানি’ প্রকল্পের গল্প বলছেন। যে প্রকল্পের জন্য তিনি ইউরোপিয়ান কমিশনের কাছ থেকে ইয়ং লিডারের স্বীকৃতি পেয়েছেন।
প্রজেক্ট তৃষ্ণা—বিশুদ্ধ পানির প্রকল্প। অক্সিজেন ও হাইড্রোজেন পরমাণু মিলে যেমন পানি, তেমনি দুটি প্রকল্প মিলে গিয়ে হয়েছে প্রজেক্ট তৃষ্ণা। রাফায়াত তখন স্কলাস্টিকায় ও লেভেলের শিক্ষার্থী। সাল ২০১৩। উত্তরবঙ্গে শীতের তীব্র প্রকোপ। শীতবস্ত্র বিতরণের ছক আঁকলেন ছয় বন্ধু। নানা শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে শীতবস্ত্র সংগ্রহ করলেন। অনুদানে পাওয়া টাকা দিয়ে কেনা হয় মোট দুই ট্রাক শীতবস্ত্র। তারপর বিতরণের জন্য চলে যান রংপুরে। ‘মূলত এ কাজের সফলতাই আমাদের পরবর্তী কাজের অনুপ্রেরণা।’ বলছিলেন শাহ রাফায়াত চৌধুরী। এ বছরই তিনি ‘ক্লাইমেট লিডারশিপ অ্যান্ড অ্যাডভোকেসি’র ওপর প্রশিক্ষণ পান যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও শান্তিতে নোবেলজয়ী আল গোরের কাছ থেকে। প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় শিকাগোতে।

পরবর্তী প্রকল্প তাঁরা শুরু করতে চাইলেন একটু বড় করে। এবার নজর সামাজিক সমস্যার দিকে। ভালো ফলের জন্য তাঁরা ঢাকা শহরে একটা গবেষণা করলেন। নিলেন জনসাধারণের মতামত। সেটির ভিডিওচিত্র পাবেন ইউটিউবে, ‘ঢাকা: সিটি অব পসিবিলিটিস’ লিখে খোঁজ করলেই পাওয়ার কথা। সেখান থেকে এল ডাস্টবিনের আইডিয়া। ঢাকা শহরে যত্রতত্র ময়লা পড়ে থাকে। গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নেই কোনো ডাস্টবিন। প্রথম অবস্থায় রাফায়াতরা ১৫০টি ডাস্টবিন বিক্রি করলেন। ডাস্টবিনের গায়ের লেখাটাও মজার ও বুদ্ধিদীপ্ত। ‘খিদা লাগছে, ময়লা খাব।’
রিকশায় করে একদিন রাফায়াত গুলশান থেকে তেজগাঁও যাচ্ছিলেন। মাঝপথে রিকশাওয়ালা রিকশা থামিয়ে, রাস্তার পাশ থেকেই পানি নিয়ে খেলেন। পানি নোংরা, দুর্গন্ধময়। সহজেই বোঝা যায়, এতে করে নানাবিধ সমস্যা হতে পারে। এখান থেকেই নিরাপদ পানির প্রকল্পের আইডিয়া মাথায় আসে রাফায়াতের। শুরু করলেন বিশুদ্ধ পানির প্রকল্প—প্রজেক্ট তৃষ্ণা। রাফায়াত তখন এ লেভেলের শিক্ষার্থী। ‘ফুটস্টেপ’ নামক একটি যুব সংগঠন গড়ে তোলেন। সংগঠনের বর্তমান প্রেসিডেন্ট তিনি।

এরই মধ্যে সাংবাদিক দম্পতি কামরুল ইসলাম চৌধুরী ও কাজি শাহনাজের সন্তান রাফায়াত এ লেভেল শেষ করলেন। বৃত্তি নিয়ে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে পড়তে গেলেন। পরিবেশ অর্থনীতি ও পলিসি নিয়ে পড়লেন পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটিতে। ইতিমধ্যে বন্ধুরা নিজ নিজ কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। ছুটিতে দেশে এসে প্রকল্পের কাজ সামলান রাফায়াত। কিছুটা দেখাশোনা করেন তাঁর মা।
গত বছর পেলেন সুখবর। জুলাইয়ে ইউরোপিয়ান কমিশন পুরো বিশ্ব থেকে ১৬ জন ইয়ং লিডার নির্বাচন করেছে। রাফায়াত তাঁদের মধ্যে অন্যতম। গত বছরের ডিসেম্বরে স্নাতক শেষে দেশে ফেরেন রাফায়াত। পুরোপুরিভাবে কাজ শুরু করেন প্রজেক্ট তৃষ্ণায়। এই প্রকল্পের তত্ত্বাবধানে ঢাকা শহরের ২৫টি জায়গায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে; যা থেকে সুবিধা পাচ্ছেন প্রায় ১০ হাজার মানুষ। ঠিক কীভাবে আপনারা কাজটি করছেন—জিজ্ঞেস করলে রাফায়াত বলেন, ‘আমরা প্রাইভেট কোম্পানিগুলোর সিএসআর (করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি) কার্যক্রম এই প্রজেক্টের সঙ্গে যুক্ত করে নিয়েছি। তাদের অর্থায়নে আমরা বিভিন্ন পাবলিক প্লেস এবং সুবিধাবঞ্চিত কয়েকটি প্রাইমারি স্কুলে বিশুদ্ধ পানির এই সিস্টেম বসিয়ে দিই।’ উদাহরণ হিসেবে লালবাগের একটি প্রাইমারি স্কুলের কথা বললেন তিনি। সেখানকার একজন শিক্ষক তাঁদের সঙ্গে যোগাযোগ করেন।
ধীরে ধীরে দেশব্যাপী কাজ করার আশা প্রকাশ করেন এই উদ্যমী তরুণ। বিশুদ্ধ পানি হোক মৌলিক অধিকার—এ লক্ষ্যে এগোচ্ছেন তিনি।

ইন্টার্নশিপ}
 শেয়ারস্পেস লিমিটেডে বিক্রয় বিভাগে বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের কাছ থেকে ইন্টার্ন পদে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। [email protected] ই–মেইল ঠিকানায় জীবনবৃত্তান্ত পাঠাতে হবে।
 মার্কেটিং প্রতিষ্ঠান মাইন্ডশিফটে ডিজাইনার হিসেবে বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের কাছ থেকে ইন্টার্ন পদে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। [email protected] ই–মেইল ঠিকানায় জীবনবৃত্তান্ত ও পোর্টফোলিও পাঠাতে হবে।  ডেটা সায়েন্টিস্ট হিসেবে প্রযুক্তিনির্ভর স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রাভা হেলথে ইন্টার্ন হিসেবে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। [email protected] ই–মেইল ঠিকানায় জীবনবৃত্তান্ত পাঠাতে হবে। বৃত্তি
 বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের জন্য সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতায় বৃত্তি দিচ্ছে। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের ২০১৮-১৯ সেশনে স্নাতক প্রথম বর্ষে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বিস্তারিত: https://goo.gl/M9YqgA
 বাংলাদেশের শিক্ষার্থীদের স্নাতক, মাস্টার্স ও পিএইচডি পর্যায়ের জন্য চীন সরকারের ২০১৯ সালের বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চীনা স্কলারশিপ কাউন্সিল ও শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে ফরম পূরণ করে আবেদনপত্র জমা দিতে হবে। বিস্তারিত: https://goo.gl/YCyGbi